আপডেট : ১৯ আগস্ট, ২০১৮ ২০:৪৮

বঙ্গোপসাগরে লঘুচাপ, ঈদের আগেই বাড়বে বৃষ্টিপাত

অনলাইন ডেস্ক
বঙ্গোপসাগরে লঘুচাপ, ঈদের আগেই বাড়বে বৃষ্টিপাত

উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। একইসঙ্গে আগামী পাঁচ দিন সারাদেশে বাড়তে পারে বৃষ্টিপাতের প্রবণতা। রোববার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে একথা জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়ার সিনপটিক অবস্থা সম্পর্কে বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম মধ্যপ্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিম দিকে অগ্রসহ ও দূর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়েছে এবং মৌসুমী বায়ুর অক্ষের সাথে মিলিত হয়েছে।

মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, মধ্যপ্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় বিরজমান রয়েছে।

এর প্রভাবে ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে।

এছাড়া ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও চুয়াডাঙ্গা অঞ্চলসহ রংপুর ও রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং কোথাও কোথাও তা অব্যাহত থাকতে পারে।

পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। আগামী পাঁচ দিন বৃষ্টিপাতের এই প্রবণতা অব্যাহত থাকতে পারে।

আগামী ২২ আগস্ট বুধবার বাংলাদেশে পবিত্র ঈদুল আযহা তথা কুরবানি ঈদ উদযাপিত হবে। ফলে এবারের কুরবানির ঈদ হতে পারে অনেকটা বৃষ্টিস্নাত।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে