আপডেট : ২০ মে, ২০১৮ ১৩:০৮

ইউএস বাংলায় বিকট শব্দ, দুবার উড্ডয়নের চেষ্টায়ও ব্যর্থ

অনলাইন ডেস্ক
ইউএস বাংলায় বিকট শব্দ, দুবার উড্ডয়নের চেষ্টায়ও ব্যর্থ

উড্ডয়নের অপেক্ষায় ছিল ইউএস-বাংলা উড়োজাহাজের একটি ফ্লাইট। সবকিছুই প্রস্তুত। বিমানে ৭৪ জন যাত্রীসহ মোট ৭৮ জন আরোহী ছিলেন। কিন্তু উড়াল দেওয়ার আগে রানওয়েতে উড়োজাহাজটিতে বিকট শব্দ হতে থাকে। এভাবে কয়েকবার চেষ্টা করেও উড়তে ব্যর্থ হয় ফ্লাইটটি। শনিবার (১৯ মে) সৈয়দপুর বিমানবন্দরে বেলা ১১ টার দিকে এ ঘটনা ঘটে।

ওই ফ্লাইটের যাত্রী আবুল কালাম আজাদ জানান, বেলা ১১টার আগে যাত্রীরা নিজ নিজ আসনে বসে ক্রুর নির্দেশক্রমে সিট বেল্ট বেঁধে ফেলি। এর পর রানওয়েতে চলমান অবস্থায় বিমানটি বিকট শব্দ করতে থাকে। এভাবে দুবার চেষ্টা করেও উড়তে ব্যর্থ হয় ফ্লাইটটি। এ সময় যাত্রীদের মাঝে আতঙ্ক দেখা দেয়।’

ইউএস বাংলার সৈয়দপুর স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা জাকির হোসেন ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ‘যান্ত্রিক ক্রটি দেখা দিয়েছিল যা সনাক্ত করা সম্ভব হয়েছে।’

ঘটনার পর ওই ফ্লাইটের ২০ যাত্রী তাদের যাত্রা বাতিল করে অন্য ফ্লাইটে ঢাকা যান বলে জানা যায়।

সৈয়দপুর বিমানবন্দর ব্যবস্থাপক মো. শাহীন আহমেদ জানান, ফ্লাইটটি ওড়ার সময় ছিল বেলা ১১টায়। পরে যান্ত্রিক ত্রুটি সারিয়ে দুপুর ২টা ৪০ মিনিটে ঢাকায় উদ্দেশে ছেড়ে যায় ফ্লাইটটি।

জানা গেছে, ড্যাশ-৮ মডেলের বিমানটি অ্যাপ্রোচের জন্য যে পাওয়ার বা শক্তির প্রয়োজন, তা পাচ্ছিল না। তাই দুবার উড্ডয়নে ব্যর্থ হয় এটি। পরে ঢাকা থেকে প্রকৌশলীরা এসে বিমানটির ত্রুটি দূর করেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/রুমা

উপরে