আপডেট : ২৩ এপ্রিল, ২০১৮ ১৯:৪৮

বিনা খরচে আরব আমিরাতে যেতে পারবেন ১৯ ক্যাটাগরির শ্রমিক

অনলাইন ডেস্ক
বিনা খরচে আরব আমিরাতে যেতে পারবেন ১৯ ক্যাটাগরির শ্রমিক

সংযুক্ত আরব আমিরাতে (দুবাই) বিনা খরচে শ্রমিক পাঠাবে সরকার। গৃহস্থালি কাজে নিয়োজিত ১৯ ক্যাটাগরির কর্মীরা এ সুযোগ পাবেন। এজন্য শিগগিরই দুই দেশের যৌথ কমিটি গঠিত হবে।

সোমবার নিজ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি এসব তথ্য জানান। এসময় উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ড. নমিতা হালদার এনডিসি।

দীর্ঘ ৫ বছর বন্ধ থাকার পর  সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের শ্রম বাজার উন্মুক্ত হতে যাচ্ছে। এ লক্ষ্যে গত ১৮ এপ্রিল ১৯ ক্যাটাগরিতে কর্মী পাঠাতে দুই দেশের মধ্যে এক সমঝোতা স্মারক সই হয়েছে। যার বিস্তারিত তথ্য তুলে ধরতেই এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেন, সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের জন্য অন্যতম শ্রমবাজার। তাই এবার দেশটিতে বিনা খরচে শ্রমিক পাঠাবে সরকার। 

তিনি আরও বলেন, সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সমঝোতা স্মারক সইয়ের ফলে বাংলাদেশ থেকে সেখানে কর্মী পাঠানোর ক্ষেত্রে দীর্ঘ প্রতীক্ষার অবসান হল। চুক্তির কারণে দেশটির বড় বড় প্রতিষ্ঠান আমাদের সঙ্গে যোগাযোগ করছে। বন্ড সই করে তাদের কাছে কর্মী পাঠানো হবে।

অন্যদিকে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব নমিতা হালদার এনডিসি জানান, সংযুক্ত আরব আমিরাত যেতে আগ্রহীদের এখনই কারো সঙ্গে যোগাযোগ করার প্রয়োজন নেই। যখন ডিমান্ড লেটার পাওয়া যাবে, তখন পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করে সবাইকে জানানো হবে হবে। কেউ টাকা পয়সা লেনদেন করলে তা অবৈধ বলে ধরে নেওয়া হবে। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, গত বছর রেকর্ড সংখ্যক ১০ লাখ ৮ হাজার ৫২৫ জন কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে। এ সময় ১৩ হাজার ৫শ ২৬ মিলিয়ন মার্কিন ডলার রেমিটেন্স দেশে এসেছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে