আপডেট : ১৯ ফেব্রুয়ারি, ২০১৮ ১৭:৫৪

রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের মানুষকে ধন্যবাদ জানিয়েছেন পোপ: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক
রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের মানুষকে ধন্যবাদ জানিয়েছেন পোপ: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশের মানুষকে ধন্যবাদ জানিয়েছেন পোপ ফ্রান্সিস। পোপের সঙ্গে বৈঠকে আমি বলেছি, রোহিঙ্গাদের জন্য পর্যটন স্পট কক্সবাজারের পরিবেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে, তাই তাদের ভাসান চরে থাকার ব্যবস্থা করা হচ্ছে। এদিকে আগামী বর্ষা মৌসুম শুরুর আগেই রোহিঙ্গা প্রত্যাবাসন কাজ সম্পন্ন করার জন্য সহায়তার কথাও বলেছি।’

আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের (ইফাদ) গভর্নিং কাউন্সিলের ৪১তম বার্ষিক বৈঠকে যোগ দিয়ে ইতালি ও ভ্যাটিক্যান সিটি থেকে দেশে ফেরার পর আয়োজিত প্রেস ব্রিফিংয়ের এসব কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (১৯ ফেব্রুয়ারি) বিকালে গণভবনে এ প্রেস ব্রিফিংয়ের আয়োজন করা হয়।

উল্লেখ্য, ১৩ ফেব্রুয়ারি ইতালির রোমে তিনি ইফাদের গভর্নিং কাউন্সিলের ৪১তম বার্ষিক বৈঠকে যোগ দেন। ইফাদ প্রেসিডেন্ট গিলবার্ট এফ হুয়াংবোর আমন্ত্রণে প্রধানমন্ত্রী এ সফরে যান। এছাড়া, পোপ ফ্রান্সিসের আমন্ত্রণে প্রধানমন্ত্রী হলি সি হিসেবে পরিচিত ভ্যাটিকান সিটি সফর করেন। সেখানে তিনি পোপ এবং ভ্যাটিকান সিটির সেক্রেটারি স্টেট কার্ডিনাল পিয়েত্রো প্যারোলিনের সঙ্গে বৈঠক করেন।

ইফাদ গভর্নিং কাউন্সিলের বৈঠকে যোগদানের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইফাদ প্রেসিডেন্ট গিলবার্ট এফ হুয়াংবো এবং বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) নির্বাহী পরিচালক ডেভিড বিসলের সঙ্গেও বৈঠক করেছেন।

প্রধানমন্ত্রীর এ সফরকালে দেশের উত্তর-পূর্বাঞ্চলের ৬টি জেলার দুঃস্থ গ্রামীণ জনগণের উন্নয়নে বাংলাদেশ ও ইফাদের মধ্যে ৯২ দশমিক ০৩ মিলিয়ন মার্কিন ডলারের একটি ঋণ চুক্তি সই হয়। 

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে