আপডেট : ১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ১৫:৩৪

এক টাকার গোলাপ এখন ৫০ টাকা

অনলাইন ডেস্ক
এক টাকার গোলাপ এখন ৫০ টাকা

‘গোলাপের শ’ কত? একদাম দুই হাজার ট্যাকা। এক ট্যাকা কম কইলেও দিতে পাড়ুম না। কও কী মিয়া, দুইদিন আগেও না ৫শ’ ট্যাকা শ’ কিনলাম? আমি কি না করছি, আপনি কিনেন নাই। কাইল (১৪ ফেব্রুয়ারি) বিশ্ব ভালবাসা দিবস। কাস্টমারের অভাব নাই। ফুলের সরবরাহ কম। কাইল হঠাৎ করে দাম শুইন্যা অজ্ঞান অইয়া পড়বা, তাই আইজই বেশি কইরা কিছুটা কম দামে কিইন্যা রাখেন।’

কথাগুলো শাহবাগের ফুল বাজারে এক পাইকারি ও খুচরা ফুল বিক্রেতার। মঙ্গলবার পহেলা ফাল্গুনের ভোর ৭টায় সময় এভাবেই কথাগুলো বলছিলেন তারা। শেষ পর্যন্ত দুই হাজার টাকা দিয়েই একশ লাল গোলাপ কিনে নেন ওই খুচরা ফুল ব্যবসায়ী।

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে মিরপুরের বাসিন্দা আবদুস সালাম নামের ওই খুচরা ফুল বিক্রেতা বলেন, সাধারণত একশ গোলাপ একশ থেকে দেড়শ টাকায় বিক্রি হয়। আগামীকাল বিশ্ব ভালোবাসা দিবস। তাই সারাদেশে হঠাৎ করে সব ধরনের ফুলের চাহিদা বেড়ে গেছে। যে গোলাপ এক টাকায় বিক্রি হয় সেই গোলাপ ৫০ টাকায়ও বিক্রি হবে। এছাড়া কাল (মঙ্গলবার) সব ধরনের ফুলের দাম চড়া থাকবে।

শাহবাগের শিশু পার্ক সংলগ্ন ফুলের পাইকারি বাজার ঘুরে দেখা যায়, বিশ্ব ভালবাসা দিবস সামনে রেখে জমজমাট ফুলের বাজার। এছাড়া আজ (মঙ্গলবার) পহেলা ফাল্গুন, বসন্তের প্রথম দিন। ক্রেতা ও বিক্রেতাদের পদচারণায় মুখরিত আড়ত, আড়ত সংলগ্ন ফুটপাত ও রাস্তা। বিক্রেতারা গোলাপ, গাঁদা, রজনীগন্ধা, জারবেরা, গ্লাডিওলাস ও লিলিসহ বিভিন্ন ফুল সাজিয়ে রেখেছেন। চলছে বেচাকেনাও।

মঙ্গলবার রাজধানীর এ এলাকায় সাপ্তাহিক ছুটির দিনের হলেও ফুল ব্যবসায়ীদের কারণে সকালেই দেখা দেয় কিছুটা যানজটও। রাজধানীর বিভিন্ন এলাকা ছাড়াও ঢাকার আশেপাশের জেলা শহর থেকে অনেকে ফুল কিনতে এসেছেন। তবে দাম শুনে অনেকেই বিশেষ করে মৌসুমী ফুল ব্যবসায়ীদের হতাশ হয়ে দরদাম করতে দেখা গেছে।

জানা গেছে, প্রতিটি গোলাপ ২০ থেকে ৫০ টাকা, রজনীগন্ধার স্টিক ১৫ টাকা, প্রতিটি গাঁদা ফুলের মালা ৩০ থেকে ৫০ টাকা, জারবেরা ফুল ২০ থেকে ২৫ টাকা, অর্কিড স্টিক ৫০ টাকা, লিলি ১২০ থেকে ১৫০ টাকা, গ্লাডিওলাস রঙভেদে ১৫ থেকে ২৫ টাকায় বিক্রি হচ্ছে। যা স্বাভাবিক সময়ের তুলনায় অনেক বেশি বলে জানান বিক্রেতারা।

এক পাইকারি ব্যবসায়ী জানান, আজ (মঙ্গলবার) পহেলা ফাল্গুন ও আগামীকাল (বুধবার) বিশ্ব ভালোবাসা দিবস। দুটি দিবসেই ফুলের চাহিদা অনেক বেশি থাকে। তাই সব সময়ই এ দুটি দিবসে ফুলের দাম চড়া থাকে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে