আপডেট : ১২ জানুয়ারী, ২০১৮ ১৭:০৫

প্রধানমন্ত্রীর ভাষণে কী চমক থাকছে?

অনলাইন ডেস্ক
প্রধানমন্ত্রীর ভাষণে কী চমক থাকছে?

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নের্তৃত্বে বর্তমান সরকারের ৪ বছর পূর্ণ হলো আজ। এ উপলক্ষে শুক্রবার সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। জাতির উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর ভাষণ জাতির জন্য যেমন গুরুত্বপূর্ণ তেমনি সরকারের জন্যও গুরুত্ব বহন করে। কেননা দশম জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় এসে চার বছর পূর্ণ করায় বেশ আত্ববিশ্বাসী সরকার।

প্রধানমন্ত্রীর আজকের ভাষণে সে আত্ববিশ্বাস ফুটে উঠবে এটা স্বাভাবিক। এছাড়া বিগত চার বছরে নানান রাজনৈতিক সংকটের মধ্যে যথাযথভাবে দেশ উন্নয়নের পথে এগিয়ে গেছে। বিশেষ করে দেশব্যাপী উন্নয়নের ধারাবাহিকতা বজায় রয়েছে বলে মনে করে সাধারণ মানুষ। তাই আজকের ভাষণে নির্বাচনী রুপ-রেখার পাশাপাশি উন্নয়নের চিত্র তুলে ধরে আবারো আওয়ামীলীগকে ক্ষমতায় বসাতে প্রধানমন্ত্রী আহবান জানাবেন এটাই স্বাভাবিক। 

বিএনপিসহ বেশিরভাগ রাজনৈতিক দলের অংশগ্রহন ছাড়া নির্বচনের মাধ্যমে ১৪ দল ক্ষমতায় আসার পর দেশের মানুষতো বটেই খোদ প্রধানমন্ত্রীই হয়তো ভেবেছিলেন এই সরকার তার মেয়াদ পূর্ণ করতে পারবেনা। সেজন্য তিনি নির্বাচন পরবর্তী জাতীর উদ্দেশ্যে দেয়া ভাষণে প্রয়োজনে মধ্যবর্তী নির্বাচন দেওয়া হবে বলে উল্লেখ করেছিলেন। এরপরেও বিএনপির আন্দোলন-সংগ্রাম, বিদেশী শক্তির চাপ সহ নানা চরাই-উৎরাই পেরিয়ে সরকারের চার বছর পূর্ণ করা আলাদা গুরুত্ব বহন করে।

এদিকে আর মাত্র এক বছর পর জাতীয় নির্বাচন। আগামী এই নির্বাচনও যে খুব স্বাভাবিক হবে সেটা আশা করা যায় না। কেননা যে দাবিতে ২০১৪ সালের নির্বাচনে বিএনপি অংশ নেয়নি সেই একই দাবিতে এখনো তারা অনড়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ়তায় সরকার বেশ দাপটের সাথে চার বছর পূর্ণ করলেও বিএনপিকে তার দাবি থেকে সরাতে পারেনি বা এবিষয়ে উভয়পক্ষের মধ্যে কোনো ধরণের আলোচনা ও হয়নি। এতে করে স্পষ্ট যে আগামীতেও নির্বচন কালীন সংকট তৈরি হতে পারে। সেক্ষেত্রে এখন থেকেই বড় দুটি দল তাদের নির্বাচনী ভাবনা বা পরিকল্পনা শুরু করে দিয়েছে সেটা বলার অপেক্ষা রাখেনা।

আজকে প্রধানমন্ত্রীর বক্তব্যে এ বিষয়টি ফুটে উঠতে পারে এবং প্রধানমন্ত্রীর বক্তব্যের দিকে হয়তো বিএনপিও তাকিয়ে আছে। বক্তব্যের পরে হয়তো নির্বাচন নিয়ে বিএনপি তাদের সবচেয়ে সঠিক পরিকল্পনাটি সাজাবে। তাই প্রধানমন্ত্রীর আজকের ভাষণে বিগত দিনে সরকারের উন্নয়ন চিত্র, নির্বাচনী রুপরেখা ছাড়াও বিএনপির আগামী দিনের কর্মপরিকল্পনার একটা আন্তাজ পাওয়া যাবে বটে। 

প্রসঙ্গত, ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হয়ে আওয়ামী লীগ ১২ জানুয়ারি দ্বিতীয় মেয়াদে সরকার গঠন করে। বৃহস্পতিবার সরকারের চার বছর পূর্তি হয়েছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে