আপডেট : ১২ ডিসেম্বর, ২০১৭ ১৮:০৯

চলতি সপ্তাহেই ‘মহানগর পুলিশ’ পাচ্ছে গাজীপুর ও রংপুর

অনলাইন ডেস্ক
চলতি সপ্তাহেই ‘মহানগর পুলিশ’ পাচ্ছে গাজীপুর ও রংপুর

গাজীপুর ও রংপুরেও মহানগর পুলিশ দিতে দু’টি আইনের খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে  অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে ‘গাজীপুর মহানগরী পুলিশ আইন-২০১৭’ এবং ‘রংপুর মহানগরী পুলিশ আইন-২০১৭’র খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে ইতোমধ্যে।  এই সপ্তাহেই নতুন কমিশনার নিয়োগ দিতে পারে স্বরাষ্ট্রমন্ত্রনালয়।

স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের একটি সূত্র বলছে, আইনী আনুষ্ঠানিকতা শেষ। এখন বাস্তবায়নের পালা।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, সিটি করপোরেশন এলাকার জন্য গতানুগতিক আইনের মতই হবে এসব আইন। পুলিশ কোন কোন অপরাধের জন্য কী দণ্ড দিতে পারবে- তা খসড়া আইনের বেশ কয়েকটি ধারায় বিস্তারিতভাবে বলা রয়েছে।

তিনি বলেন, ‘কোনো ব্যক্তি রাস্তা বা হাটবাজার, মেলা বা শপিংমলসহ সর্ব সাধারণের ব্যবহার্য কোনো স্থানে অথবা গৃহ অভ্যন্তরে বা ঘরের বাইরে কোনো নারীকে দেখিয়ে বা দেখানোর উদ্দেশ্যে নিজের অঙ্গ-প্রত্যঙ্গ প্রদর্শন করলে অথবা ইচ্ছাকৃতভাবে কোনো নারীর পথরোধ করলে বা তার শরীরের কোনো স্থান স্পর্শ করলে বা অশালীন বাক্য বা শব্দ বা মন্তব্য বা অঙ্গভঙ্গি করে তাকে উত্ত্যক্ত করলে এক বছরের কারদণ্ড, কমপক্ষে পাঁচ হাজার টাকা জরিমানা বা সর্বোচ্চ ১০ হাজার টাকা জরিমানা করা যাবে।’

প্রসঙ্গত,  অন্যান্য সিটি করপোরেশন এলাকার মতো গাজীপুর ও রংপুরে মহানগর পুলিশ দিতে ২০১৫ সালের ৭ ডিসেম্বর দুটি আইনের খসড়ার নীতিগত অনুমোদন দেয় মন্ত্রিসভা। ২০১২ সালে সিটি করপোরেশনে উন্নীত হওয়া রংপুর নগরীর আয়তন ২০৩ বর্গ কিলোমিটার; জনসংখ্যা সাত লাখ ৯৫ হাজার। আর ২০১৩ সালে সিটি করপোরেশন হওয়া গাজীপুরের প্রায় ৩৩০ বর্গকিলোমিটার এলাকায় প্রায় ২০ লাখ মানুষের বসবাস।

প্রস্তাবিত আইনের খসড়ায় গাজীপুরের জয়দেবপুর, টঙ্গী ও কালিয়াকৈর থানার মৌচাক ও সফিপুর ইউপি এলাকা নিয়ে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি) গঠন করার কথা বলা হয়েছে। এছাড়া সালনা, জয়দেবপুর, চৌরাস্তা, কোনাবাড়ী, মীরেরবাজার, বোর্ডবাজার, মৌচাক, কাশিমপুর, টঙ্গী পূর্ব ও টঙ্গী পশ্চিম এই ১০টি এলাকা নিয়ে জিএমপির ১০টি থানা করার প্রস্তাব করা হয়েছে।

অন্যদিকে রংপুর সিটি করপোরেশন এলাকায় ছয়টি থানা নিয়ে রংপুর মহানগর পুলিশ ইউনিট করার প্রস্তাব করা হয়েছে। ছয়টি থানা হলো কোতোয়ালি, হাজীরহাট, পরশুরাম, তাজহাট, মাহীগঞ্জ ও হারাগাছ।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে