আপডেট : ১৭ অক্টোবর, ২০১৭ ১৯:০৩

খালেদা জিয়াকে পুলিশ দিয়ে গ্রেপ্তারের দরকার নেই: আইজিপি

অনলাইন ডেস্ক
খালেদা জিয়াকে পুলিশ দিয়ে গ্রেপ্তারের দরকার নেই: আইজিপি

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে পুলিশের গ্রেফতার করার প্রয়োজন নেই, বরং তিনি নিজেই আদালতে যাবেন বলে মন্তব্য করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক। মঙ্গলবার (১৭ অক্টোবর) রাজধানীর মিরপুরের শহীদ পুলিশ স্মৃতি কলেজের একটি অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

এসময় আইজিপি বলেন, পুলিশ দিয়ে তাকে গ্রেফতার করানোর প্রয়োজন আছে বলে আমি মনে করি না। গুলশান থানায় এখনও গ্রেফতারি পরোয়ানা যায় নাই। তিনি দেশের সাবেক প্রধানমন্ত্রী ছিলেন। আমি মনে করি তিনি আইনের প্রতি শ্রদ্ধাশীল। তিনি আইনের প্রতি সম্মান দেখিয়ে নিজেই আদালতে যাবেন।

তিনি আগামীকাল দেশে ফিরবেন। এসময় বিএনপির নেতাকর্মীরা সুশৃঙ্খলভাবে আইনের প্রতি সম্মান দেখিয়ে কর্মসূচি পালন করবেন। জনগণের দুর্ভোগের কারণ না হবার আহ্বান জানান তিনি।

তিনি শিক্ষার্থীদের পড়ালেখার প্রতি মনোযোগ দেয়ার আহ্বান জানান। সামাজিক যোগাযোগের ওয়েবসাইট যেমন ফেসবুক, টুইটার ও ইউটিউব থেকে নিজেদের দূরে রেখে পাঠ্যবই ও অন্যান্য বইয়ের সঙ্গে সখ্যতা গড়ে তোলার আহ্বান জানান। এসময় শিক্ষার্থীদের তিনি মাদক ও জঙ্গিবাদ থেকে দূরে থাকার পরামর্শ দেন।

চিকিৎসার জন্য দীর্ঘদিন লন্ডনে অবস্থান করা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া আগামী ১৮ই অক্টোবর বুধবার দেশে ফিরছেন। এদিন বিকেল পাঁচটা ৪০ মিনিটে এমেরিটাস এয়ার লাইন্সের একটি ফ্লাইটে দেশে আসবেন তিনি। দীর্ঘ প্রায় তিন মাস যাবত বেগম খালেদা জিয়া লন্ডনে অবস্থান করছেন। তিনি হাঁটু ও চোখের সমস্যায় ভুগছেন, যার চিকিৎসা করানোর জন্য সেখানে অবস্থান করছেন কোরবানির ঈদের পর খালেদা জিয়ার দেশে ফেরার কথা ছিল।

এর মধ্যে তার বিরুদ্ধে পৃথক দুটি মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত। গত বৃহস্পতিবার সকালে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার নির্ধারিত তারিখে হাজির হওয়ার কথা থাকলেও লন্ডনে থাকায় বেগম জিয়া না আসায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

রোহিঙ্গা সংকট, বন্যা ও পাহাড় ধসের ঘটনার পর যখন দেশের মানুষ চরম অবস্থার ভিতর দিয়ে চ্যালেঞ্জ মোকাবেলা করছে, ঠিক সেই সময়ে দেশের বাইরে থাকায় রাজনৈতিক অঙ্গনের পাশাপাশি বিভিন্ন মহল থেকে সমালোচনার মুখে পড়েন বিএনপি চেয়ারপারসন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন যে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া দেশে ফিরলে তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। এর মধ্যে দেশে ফেরার একদিন আগে পুলিশের আইজিপি এই কথা বললেন। গত ১৫ জুলাই শনিবার সন্ধ্যা ৭টা ৩৮ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এমিরেটস এয়ারলাইন্সের এক ফ্লাইটে লন্ডন যান বিএনপি চেয়ারপারসন।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে