আপডেট : ২২ নভেম্বর, ২০১৬ ১৭:০৩

রায় ফাঁস মামলা: সাকা চৌধুরীর স্ত্রী ও পুত্রকে আত্মসমর্পণের নির্দেশ

অনলাইন ডেস্ক
রায় ফাঁস মামলা: সাকা চৌধুরীর স্ত্রী ও পুত্রকে আত্মসমর্পণের নির্দেশ

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায় ফাঁসের মামলায় ফাঁসি কার্যকর হওয়া বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর স্ত্রী ফারহাত কাদের চৌধুরী ও ছেলে হুম্মাম কাদের চৌধুরীকে ৬ সপ্তাহের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একইসঙ্গে তাদেরকে রায় ফাঁসের মামলায় কেন তাদের সাজা দেওয়া হবে না, এ মর্মে কারণ দর্শানোর রুল জারি করা হয়েছে।

​আজ মঙ্গলবার (২২ নভেম্বর) আলোচিত এই রায় ফাঁস মামলার এক আসামির আপিল এডমিশনের শুনানিকালে বিচারপতি এম এনায়েতুর রহিম ও বিচারপতি জেবিএম হাসানের ডিভিশন বেঞ্চ স্বতোপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।

আদেশের কপি পাওয়ার ৬ সপ্তাহের মধ্যে তাদের আত্মসমর্পন করতে বলা হয়েছে। আত্মসমর্পন করলে তাদের জামিন বিবেচনা করতে বিচারিক আদালতকে নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়া তাদের খালাস দেয়া নিম্ন আদালতের রায় কেন বাতিল করা হবেনা রুলে তাও জানতে চাওয়া হয়েছে। রায় ফাঁসের মামলায় সালাউদ্দিন কাদেরের আাইনজীবী ব্যরিস্টার ফখরুল ইসলাম, ম্যানেজার মাহবুবুল আহসান ও ট্রাইব্যুনালের দুই কর্মচারীসহ পাঁচজনকে বিভিন্ন মেয়াদ কারাদণ্ড দেয় ঢাকা সাইবার ট্রাইব্যুনাল। তবে সালাউদ্দীন কাদের চৌধুরীর স্ত্রী ও পুত্রকে বেকসুর খালাস দেয়া হয়।

সাজার ওই রায়ের বিরুদ্ধে আপিল করেন মাহবুবুল আহসান। মঙ্গলবার ওই আপিল শুনানির জন্য গ্রহণের আবেদরের উপরি শুনানি অনুষ্ঠিত হয়। আবেদনের পক্ষে ব্যারিস্টার সাজ্জাদ আলী চৌধুরী শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মো.শহীদুল ইসলাম খান।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে