আপডেট : ৩০ অক্টোবর, ২০১৬ ২০:০৬

জজ আদালতেও জামিন পাননি হাসনাত

বিডিটাইমস ডেস্ক
জজ আদালতেও জামিন পাননি হাসনাত

গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনায় গ্রেপ্তার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক হাসনাত রেজাউল করিম ঢাকার মহানগর দায়রা জজ আদালতেও জামিন পাননি।

ওই ঘটনায় সন্ত্রাসবিরোধী আইনে করা মামলায় রোববার এই আদালতের বিচারক কামরুল হোসেন মোল্লা তার জামিনের আবেদন শুনে নাকচ করে দেন বলে তার আইনজীবী শাহ মোহাম্মদ শাহাবউদ্দিন জানান।

এর আগে এই মামলায় দুই দফায় হাসনাত করিমের আট দিন করে ১৬ দিনের রিমান্ড শেষে ১৩ অগাস্ট তার পক্ষে জামিনের আবেদন ঢাকার মহানগর হাকিম আদালতেও নাকচ হয়।

নর্থ সাউথের সাবেক এই শিক্ষককে ‘পরিস্থিতির শিকার’ দাবি করে জামিনের আবেদনে বলা হয়, সেদিন মেয়ের ত্রয়োদশ জন্মদিন পালনে স্ত্রী-ছেলে-মেয়ে নিয়ে ঘটনাস্থলে গিয়েছিলেন হাসনাত।

“এজাহারে তার নাম নেই, তার কাছ থেকে অবৈধ কোনো জিনিসও উদ্ধার করা হয়নি। তাকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদে হামলায় জড়িত থাকার কোনো তথ্য পাওয়া যায়নি। তাছাড়া ৫৪ ধারার অভিযোগ থেকে তিনি গত ২৮ সেপ্টেম্বর মুক্তি পেয়েছেন।”

আদালতে প্রসিকিউশন পুলিশের সহকারী কমিশনার নিজাম উদ্দিন তার জামিন আবেদনের বিরোধিতা করেন।

গত ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা চালিয়ে বিদেশিসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। পরে কমান্ডো অভিযানে পাঁচ জঙ্গিসহ ছয়জন নিহত হয়।

ওই ঘটনায় জড়িত সন্দেহে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হাসনাত করিমকে নজরদারিতে রাখা হয়েছিল। ২ অগাস্ট সন্ধ্যায় গুলশান থেকে হাসনাত করিমকে সন্দেহভাজন হিসেবে ৫৪ ধারায় গ্রেপ্তার করে পুলিশ।

এর আগে ৪ জুলাই রাতে ওই হামলার ঘটনায় গুলশান থানায় সন্ত্রাস দমন আইনে করা মামলার তদন্ত করছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট।

মামলায় প্রতক্ষ্যদর্শীসহ মোট ১৪ জনের ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি নেওয়া হয়।

জেডএম

উপরে