আপডেট : ২৯ মার্চ, ২০১৬ ১৭:৩৪

হাইটেক পার্কগুলোতে আন্তর্জাতিক মানের অবকাঠামো নিশ্চিত করা হবে

অনলাইন ডেস্ক
হাইটেক পার্কগুলোতে আন্তর্জাতিক মানের অবকাঠামো নিশ্চিত করা হবে

আইসিটি সংক্রান্ত আধুনিক হাইটেক শিল্প স্থাপনের জন্য বিশ্বমানের পরিবেশ নিশ্চিতকরণের করতে অফসাইট এবং অনসাইট অবকাঠামো তৈরি করা হবে। এ জন্য হাইটেক পার্কের অবকাঠামো উন্নয়নে আন্তর্জাতিক মানের ডেভেলপার নিয়োগ দেওয়া হবে।

 এ লক্ষ্যে মঙ্গলবার (২৯ মার্চ) সকালে কালিয়াকৈর হাইটেক পার্ক এবং অন্যান্য হাইটেক পার্কের জন্য প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। শেরে বাংলানগর এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে নিয়মিত সভায় এ অনুমোদন দেওয়া হয়।

প্রকল্পের মোট ব্যয় নির্ধারণ করা হয়েছে ৩৯৪ কোটি টাকা। এটি বেসরকারি সফটওয়্যার টেকনোলজি পার্ক তৈরিতে সহায়তা করবে। ঢাকা, গাজীপুর, যশোর, খুলনা, সিলেট, রাজশাহী ও চট্টগ্রাম হাইটেক পার্কেও প্রকল্পটি বাস্তবায়িত হবে।
 
এটিসহ একনেক সভায় মোট ৮টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পগুলোর মোট ব্যয় ১ হাজার ৪৪২ কোটি ৪১ লাখ টাকা। এর মধ্যে প্রকল্প সাহায্য ৪৬৩ কোটি ৮৫৫ লাখ টাকা, বাকি টাকা সরবরাহ করবে সরকার (জিওবি)।
 
একনেক সভায় ডেসকো এলাকায় সুপারভাইজারি কন্ট্রোল ও ডাটা অ্যাকুইজিশন(স্ক্যাডা) সিস্টেম স্থাপন প্রকল্পেরও অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পের মোট ব্যয় ১৫২ কোটি ২০ লাখ টাকা। ঢাকা, গাজীপুর, নারায়নগঞ্জ ও পূর্বাচলে প্রকল্পটি বাস্তবায়িত হবে। স্ক্যাডা একটি অত্যাধুনিক পদ্ধতি এর মাধ্যমে দূর নিয়ন্ত্রণ কক্ষ থেকে বিদ্যুৎ সরবরাহ ও নিয়ন্ত্রণ করা হবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে