আপডেট : ২৯ মার্চ, ২০১৬ ১৭:১২

মোটরসাইকেল নিবন্ধনে এবার যোগ হচ্ছে কিস্তি সুবিধা

বিডিটাইমস ডেস্ক
মোটরসাইকেল নিবন্ধনে এবার যোগ হচ্ছে কিস্তি সুবিধা

মোটরসাইকেল নিবন্ধন ফি অর্ধেক কমানোর পরপরই নিবন্ধন ফি জমাদানে কিস্তি সুবিধা দিচ্ছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। তবে শুধু মাত্র সড়ক করের ক্ষেত্রে এই কিস্তি সুবিধা দেয়া হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

সোমবার এক প্রজ্ঞাপনের মাধ্যমে ঘোষণাটি জানিয়েছে বিআরটিএ।

নতুন এই সুবিধা প্রদানের ফলে মোটরসাইকেল গ্রাহকদের এককালীন খরচ আগের চেয়ে কিছুটা কমে আসার পাশাপাশি পুরো কর পরিশোধ করতে আট বছরের কিস্তি সুবিধা পাবেন বলে জানা গেছে।

বিজ্ঞপ্তির ঘোষণা অনুযায়ী এখন থেকে ১০০ সিসির মটরসাইকেল নিবন্ধন ও অন্যান্য ফি বাবদ ৮ হাজার ১৬৩ টাকা দিতে হবে। তারপর সড়ক করের প্রথম কিস্তি বাবদ ১ হাজার ১৫০ টাকা দিলেই নিবন্ধন পাওয়া যাবে।

কিন্তু পুরোনো নিয়মে এ ক্ষেত্রে আগে ৮ হাজার ১৬৩ টাকা দিতে হতো। সেই সঙ্গে সড়ক কর হিসাবে ৫ হাজার ৭৫০ টাকা মিলিয়ে মোট ১৩ হাজার ৯১৩ টাকা নগদ জমা দিতে হতো। বিজ্ঞপ্তিতে সড়ক করের বাকি টাকা শোধ করতে আট বছরে চারটি সমান কিস্তিতে ধার্য করে দেয়া হবে। প্রতি কিস্তি ১ হাজার ১৫০ টাকা হিসাবে আদায় করতে হবে বলেও নির্দেশনা দেয়া হয়েছে।

১০০ সিসির বেশি ক্ষমতার মোটরসাইকেলের ক্ষেত্রেও এই একই নিয়ম প্রযোজ্য হবে।

আগের নিয়মে এই মোটরসাইকেলে নিবন্ধন ও অন্যান্য ফি বাবদ ৯ হাজার ৭৭৩ টাকা এবং সড়ক কর হিসাবে ১১ হাজার ৫০০ টাকা,মোট ২১ হাজার ২৭৩ টাকা দিতে হতো।

কিন্তু নতুন নিয়মে নিবন্ধন ও অন্যান্য ফি বাবদ ৯ হাজার ৭৭৩ টাকার সঙ্গে সড়ক করের প্রথম কিস্তিতে ২ হাজার ৩০০ টাকা দিয়েই নিবন্ধন করে নিতে পারবে। বাকি টাকা পরের আট বছরে চার কিস্তিতে পরিশোধ করার সুবিধা পাবেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

উপরে