আপডেট : ২৯ মার্চ, ২০১৬ ১৬:৫২

রিজার্ভের টাকা চুরি; দুই চিনা নাগরিকের নাম প্রকাশ

অনলাইন ডেস্ক
রিজার্ভের টাকা চুরি; দুই চিনা নাগরিকের নাম প্রকাশ

ফিলিপাইনের সিনেট শুনানিতে কিম দুই জন বিদেশীর কথা উল্লেখ করেছেন যারা কিনা ৮১ মিলিয়ন ডলার বাংলাদেশ থেকে চুরি করা টাকা নিয়ে ফিলিপাইনে যান। দুজনেই চীনা ব্যবসায়ী। তাদের নাম সুহুয়া গাও এবং ডিং জিজি। মঙ্গলবার (২৯মার্চ) সিনেট শুনানিতে তিনি তাদের নাম উল্লেখ করেন ফিলিপাইনের জুয়ার এজেন্ট কিম উং।

বিতর্কিত এই তদন্তের এই সময়ে সরাসরি তাদের নাম উল্লেখ না করে সেটা একটা সিল করা এনভেলপে ভরে পাসপোর্টসহ জমা দিবেন বলে জানিয়েছিলে কিম। কিন্তু সিনেটরদের প্রশ্নের মুখে তিনি তাদের নাম উল্লেখ করেন।

কিম তার বক্তব্যে বলেন, যে টাকা দেশের বাইরে থেকে আসছে সেটার তথ্যাদি মিথ্যে করে আমার কোনো লাভ নেই। আমি জানতামও না কোথা থেকে ৮১ মিলিয়ন ডলার এসেছে। দুই জন বিদেশী এই ৮১ মিলিয়ন ডলার নিয়ে এসেছে এখানে। তাদের একজন ফিলিপাইনে আসা-যাওয়ার মধ্যে থাকে। সেও জুয়ার এজেন্ট। তদন্তকারীদের সহায়তার জন্য আমি তাদের নাম ও পাসপোর্ট একটি সিল করা খামে কমিটির কাছে জমা দিবো।

পরে তিনি দুটি নাম উল্লেখ করে বলেন,গাও নিজেও একজন জুয়ার এজেন্ট। সে কাজ করছে বিগত আট বছর ধরে। আর ডিংয়ের সঙ্গে সেই পরিচয় করিয়ে দেয়।

কিম আরো বলেন, রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশনের ব্রাঞ্চ ম্যানেজার মায়া সান্তোসই এই নকল একাউন্টগুলো বানান।

এর আগে মায়ার দাবীর প্রেক্ষিতে তিনি বলেন, আমি তাকে একজন বিদেশীকে রেফার করেছিলাম। মায়ার সাহায্যেই সবগুলো টাকা ব্যাংকের বাইরে গেছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে