আপডেট : ২৯ মার্চ, ২০১৬ ১০:৩০

নিজামী রিভিউ আবেদন করবেন আজ

বিডিটাইমস ডেস্ক
নিজামী রিভিউ আবেদন করবেন আজ
মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসির সাজাপ্রাপ্ত জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামির তার রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করবেন আজ মঙ্গলবার। বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন নিজামীর ছেলে ব্যারিস্টার নাজিব মোমেন। আজ রিভিউ আবেদন করার কথা থাকলেও হরতালের কারণে এটি করা হয়নি বলে জানা গেছে। প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতি নিজামীর আপিলের চুড়ান্ত রায়ের কপি প্রকাশ করেন গত ১৫ মার্চ। 

১৯৭১ সালে বুদ্ধিজীবী হত্যার পরিকল্পনাকারী ও উস্কানিদাতাসহ মানবতাবিরোধী তিনটি অপরাধের দায়ে দোষী জামায়াতের আমীর মতিউর রহমান নিজামীর ফাঁসির রায় বহাল রাখে সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের ফাঁসির রায়ের বিরুদ্ধে নিজামীর করা আপিল আংশিক মঞ্জুর করে গত ৬ জানুয়ারি এ রায় ঘোষণা করা হয়। রায় ঘোষণার প্রায় আড়াই মাস পর পূর্ণাঙ্গ এ রায় প্রকাশ করা হলো।

বুদ্ধিজীবী নিধনসহ মানবতাবিরোধী অপরাধের দায়ে দোষী সাব্যস্ত করে ২০১৪ সালের ২৯ অক্টোবর নিজামীকে মৃত্যুদন্ড দেয় যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল-১। ট্রাইব্যুনালের এই রায় বাতিল চেয়ে তাকে বেকসুর খালাস দেয়ার আবেদন জানিয়ে ওই বছরের ২৩ নভেম্বর আপিল করেন নিজামী।

উপরে