আপডেট : ২৫ মার্চ, ২০১৬ ১৫:২২

‘আমাকে বোল্ড করেছেন প্রধানমন্ত্রী’

বিডিটাইমস ডেস্ক
‘আমাকে বোল্ড করেছেন প্রধানমন্ত্রী’

অবশেষে নানা তর্ক ও বির্তকের পর ২০১৬ সাহিত্যে স্বাধীনতা পদক গ্রহণ কবি নির্মলেন্দু গুণ। গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাছ থেকে স্বাধীনতা পদক নেওয়ার পর কবি নিজের প্রতিক্রিয়া জানিয়ে তার অফিসিয়াল ফেসবুক পেজে পোস্ট দিয়েছেন।

‘প্রধানমন্ত্রীর রসিকতা’ শিরোনামে ওই পোস্টে তিনি লিখেছেন:

‘আমার গলায় স্বাধীনতা পুরস্কার ২০১৬-এর স্বর্ণপদক পরিয়ে দেয়ার পর আমার হাতে একটি দুই টাকার কয়েন ধরিয়ে দিয়ে মাননীয় প্রধানমন্ত্রী আমাকে এভাবে বোল্ড করবেন, আমি কল্পনাও করতে পারিনি।

তার সঙ্গে পরিচয়ের আটচল্লিশ বছর পর, আজ আমি তার বুদ্ধিদীপ্ত রসিকতার কাছে সানন্দে পরাজিত হয়েছি। আমি আমার ফেসবুক স্ট্যাটাসে আমাকে অবিলম্বে স্বাধীনতা পুরস্কার প্রদানের জন্য জোর দাবি জানিয়েছিলাম। সেই দাবির ভাষা নিয়ে আমি নিজেই এখন বিব্রতবোধ করছি।

ভাবছি তার দেয়া দুই টাকার ওই ধাতব মুদ্রাটি আমি আমার সংগ্রহশালায় সযত্নে সংরক্ষণ করবো। ওটাই হবে তার উপযুক্ত স্থান। মাননীয় প্রধানমন্ত্রী যদি কখনও আমার সেই সংগ্রহশালা পরিদর্শন করেন, তবে আমাকে দেয়া তার ওই দুই টাকার ধাতব মুদ্রাটি তিনি সেখানে দেখতে পাবেন।

এরআগে এবারের স্বাধীনতা পদক না পাওয়ায় ফেসবুকে বিরূপ মন্তব্য করেন নির্মলেন্দু গুণ। তিনি সেই স্ট্যাটাসে প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে লিখেন,পারলে ভুল সংশোধন করুন। অথবা পরে এক সময় আমাকে এই পদকটি দেয়া যাবে, এই ধারণা চিরতরে পরিত্যাগ করুন। তার সেই স্ট্যাটাসের কয়েকদিনের মধ্যেই সাহিত্যে বিশেষ অবদানের জন্য কবি নির্মলেন্দু গুণকে স্বাধীনতা পদক প্রদান করার সিদ্ধান্ত নেন সরকার।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে