আপডেট : ২৫ মার্চ, ২০১৬ ১৩:১৬

তনু হত্যার উত্তাপ ছড়াচ্ছে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে

সংবাদটি প্রতিনিয়ত আপডেট হবে বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে পাওয়া খবরের ভিত্তিতে
বিডিটাইমস ডেস্ক
তনু হত্যার উত্তাপ ছড়াচ্ছে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে

সপ্তাহ পেরোতে চললেও কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্রী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনু হত্যায় জড়িত কাউকে গ্রেপ্তার করতে না পারায় সারা দেশের মতো প্রতিবাদে ফুঁসে উঠছে দেশের শিক্ষাঙ্গন। দেশের প্রায় সকল বিশ্ববিদ্যালয়েই আন্দোলনে মুখর হয়েছে শিক্ষার্থীরা। ছড়িয়ে পড়ছে স্কুল কলেজেও। তাদের দাবি, তনুর ধর্ষক ও হত্যাকারীদের দ্রুত গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক বিচার।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে নিয়োজিত বিডিটাইমস’র সংবাদ প্রতিনিধিদের পাঠানো তথ্য অনুযায়ী-

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়:

তনুকে ধর্ষণ ও হত্যা করার প্রতিবাদে দেশের বিভিন্ন স্থানের মত প্রতিবার মুখর হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। বৃহস্পতিবার (২৪ মার্চ) দুপুরে ক্যাম্পাসের শহীদ মিনার প্রাঙ্গণে সাধারণ ছাত্র-ছাত্রীদের ব্যানারে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বিপুল সংখ্যক শিক্ষার্থী অংশ গ্রহণ এই নারকীয় হত্যাকাণ্ডের প্রতিবাদ করেন।

প্রতিবাদ কর্মসূচিতে বক্তব্য রাখেন, নৃবিজ্ঞান বিভাগের ছাত্র তাসনিমুল হক শাওন, লোক প্রশাসন বিভাগের ছাত্রী ফারিয়া উলফাত সৈয়দ, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ছাত্রী রতনা সরকার এবং নৃবিজ্ঞান বিভাগের এম এস এস এর ছাত্র আবদুল আজিজ।

বক্তারা বলেন, সেনানিবাসের মত সুরক্ষিত এলাকায় কীভাবে এই বর্বর ঘটনা ঘটল, আমরা রাষ্ট্রের কাছে এই জবাব চাই।

তারা বলেন, হত্যাকারীদের পক্ষে সামাজিক মাধ্যমেও অনেকে সাফাই গাইছে, তারা পর্দার অজুহাত তোলে। তবে তিন বছরের শিশু ধর্ষিত হয় কেন?

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়:

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থী ও থিয়েটার কর্মী সোহাগি জাহান তনুর হত্যাকারীদের বিচার দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বুধবার জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের ব্যানারে তারা এ কর্মসূচি পালন করেন। বেলা সাড়ে ১১টার দিকে সমাজ বিজ্ঞান অনুষদ হতে শুরু হয়ে এ বিক্ষোভ মিছিল ক্যাম্পাসের প্রধান প্রধান স্থান প্রদক্ষিণ করে নতুন কলা ভবনের মুরাদ চত্তরে এসে সমাবেশের মাধ্যমে শেষ হয়।

সমাবেশে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি জোবায়ের টিপুসহ নিহত সোহাগি জাহান তনুর সাবেক সহপাঠী জাবি শিক্ষার্থী শাহাদাত নোমান, সাহিত্য সংগঠন চিরকুটের প্রতিষ্ঠাতা সম্পাদক মাসুম মুনাওয়ার, জাবি ছাত্র ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক ওয়ালিউর রহমান সান ও শাখা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক সুস্মিতা মরিয়ম বক্তব্য রাখেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়:

তনুর হত্যাকারীদের বিচারের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ‘কুমিল্লা জেলার সাধারণ শিক্ষার্থী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়’ ব্যানারে তারা এ কর্মসূচি পালন করেন। বৃহস্পতিবার বেলা ১১টা সময় বিশ্ববিদ্যালয় ভাস্কর্য চত্বর থেকে বিক্ষোভ মিছিল ক্যাম্পাসের প্রধান প্রধান স্থান প্রদক্ষিণ করে পুনরায় ভাস্কর্য চত্বরে এসে সমাবেশের মাধ্যমে শেষ হয়। মিছিল শেষে সমাবেশ থেকে তনু হত্যার সঙ্গে জড়িতদের এখনো গ্রেফতার করতে না পারার কারণে প্রশাসনের প্রতি প্রশ্ন তোলেন শিক্ষার্থীরা।

মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে উপস্থিত ছিলেন জবি শিক্ষক সমিতির সভাপতি, বাংলা বিভাগের চেয়ারম্যান, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক মোঃ আবু সালেহ সেকেন্দার, জবির প্রধান প্রকৌশলী সুকুমার চন্দ্র সাহা, ইসলামিক স্টাডিজ বিভাগের প্রভাষক জনাব মোহাম্মদ রেজাউল হোসাইন, কর্মকর্তা সমিতির সভাপতি ও সম্পাদকসহ ৪০০ এর  অধিক জবির সাধারণ শিক্ষার্থী।

বক্তারা দ্রুত সময়ের মধ্যে হত্যাকারীদের বিচারের আওতায় আনার দাবি জানান। এছাড়া সেনানিবাসের মত এলাকায় এমন ঘটনার জন্য কুমিল্লার প্রশাসনের প্রতি প্রশ্ন তোলেন। মানববন্ধনের আয়োজক আশরাফুল ও রাজ অতিদ্রুত হত্যাকারীদের বিচারের আওতায় আনা না হলে জবি শিক্ষার্থীদের নিয়ে কঠোর কর্মসূচি পালনের ঘোষণা দেন।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়:

তনু হত্যার প্রতিবাদে মানববন্ধন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা। আজ বুধবার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠনগুলোর আয়োজনে অনুষ্ঠিত মানববন্ধনে অংশ নেন শিক্ষক ও শিক্ষার্থীরা। তনু হত্যা নিয়ে প্রশাসনের দৃশ্যমান কোনো পদক্ষেপ না থাকায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মানববন্ধন ও পরে বিশ্বরোড অবরোধ করে শিক্ষার্থীরা। সদর দক্ষিণ থানা পুলিশ ঘটনাস্থলে এসে ৭২ ঘণ্টার মধ্যে দোষীদের গ্রেপ্তারের আশ্বাস দিলে অবরোধ প্রত্যাহার করে নেয় শিক্ষার্থীরা।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়:

সেনানিবাস এলাকায় তনুকে হত্যার প্রতিবাদে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রহন্থাগার ভবনের সামনে এ মানববন্ধনের আয়োজন করে শাবির সম্মিলিত সাংস্কৃতিক জোট। মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের দুই শতাধিক শিক্ষক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। মানববন্ধন শেষে ক্যাম্পাসে এক বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে গ্রন্থাগারের সামনে এসে এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

সমাবেশে মাভৈঃ আবৃত্তি সংসদের সভাপতি কাসিব মুন্নার সঞ্চালনায় বক্তব্য রাখেন, বায়েক্যামিস্ট্রি বিভাগের শিক্ষক মোস্তফা কামাল মাসুদ, বাংলা বিভাগের সহকারী শিক্ষক সরকার সোহেল রানা, শাবির সম্মিলিত সাংস্কৃতিক জোটের সমন্বয়ক মাহিদুল ইসলাম রাতুল, স্পোর্টস সাস্টের সভাপতি রাফি হিমেল, ছাত্র ফ্রন্ট নেতা সুদিপ্ত বিশ্বাস ও ইংরেজি বিভাগের শিক্ষার্থী সাগরিকা চোধুরী।

রাজশাহী বিশ্ববিদ্যালয়:

ধর্ষণের পর গলা কেটে তনু হত্যার সঠিক তদন্ত ও জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বিক্ষোভ মিছিল ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১১টার দিকে রাবির কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে মানববন্ধন করে সাধারণ শিক্ষার্থীরা। একই দাবিতে বেলা সাড়ে ১১টায় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে রাবি ছাত্র ইউনিয়ন। মানববন্ধনে রাবির লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক শুভ্রা চৌধুরী বলেন, ‘কোনো মেয়েকে ধর্ষণের পর হত্যার ঘটনা সত্যিই ন্যাক্কারজনক। বিশ্ববিদ্যালয়ের মতো জায়গায় শিক্ষিকারাও বিভিন্নভাবে লাঞ্ছিত হন। অন্যায়ের প্রতিবাদ না করায় ধর্ষণের মতো ঘটনা একের পর এক ঘটছে।’

মার্কেটিং বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী প্রসেনজিৎ কুমারের সঞ্চালনায় মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য দেন, ইংরেজি বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী তমাশ্রী দাস, আইন বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী তাপস পাল, মেহেদী হাসান, প্রথম বর্ষের ফাতেমা, সাদিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী ফারুক ইমন প্রমুখ। বক্তারা তনু হত্যার সঠিক তদন্ত ও জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। এতে বিভিন্ন বিভাগের প্রায় তিন শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এছাড়াও, তনু হত্যার বিচার দাবিতে বেলা সাড়ে ১১টার দিকে দলীয় টেন্ট থেকে বিক্ষোভ মিছিল বের করে রাবি ছাত্র ইউনিয়ন। মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বরে সমাবেশে মিলিত হয়। সমাবেশ থেকে তনুর হত্যাকারীদের উপযুক্ত শাস্তি দাবি করা হয়।

ইসলামী বিশ্ববিদ্যালয়:

তনু হত্যার প্রতিবাদে ইসলামী বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বেলা ১২টার দিকে বিশ্ববিদ্যালয় মেইন গেটের সামনে ইবি চলচ্চিত্র সংসদের আয়োজনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে ইবি চলচ্চিত্র সংসদের সভাপতি আশিকুর রহমান আতিকের পরিচালনায় বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক শুভ, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি সুশান্ত ওঝা, সাংগঠনিক সম্পাদক রেজওয়ান সহ আরো অনেকে। মানববন্ধনে বক্তারা তনু হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান এবং এই ঘটনার সাথে জড়িতদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ছাত্রী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনু ধর্ষণ ও হত্যার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে সাম্মিলিত সাংস্কৃতিক জোট। বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময় বক্তারা অবিলম্বে তনু হত্যার বিচার দাবি করেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে