আপডেট : ২৫ মার্চ, ২০১৬ ০৯:৫৫

বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি হুমায়ুন, সম্পাদক খোকন

বিডিটাইমস ডেস্ক
বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি হুমায়ুন, সম্পাদক খোকন

বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৬-১৭ মেয়াদে সভাপতি নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী ঐক্য পরিষদের (সাদা প্যানেল) প্রার্থী অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন। আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের (নীল প্যানেল) ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন।

বুধ ও বৃহস্পতিবার দুদিনব্যাপী ভোটগ্রহণ শেষে শুক্রবার সকালে নির্বাচনের ফলাফলে তাদেরকে বিজয়ী ঘোষণা করা হয়।

কার্যনির্বাহী কমিটির ১৪টি পদের মধ্যে সভাপতিসহ ৮টিতে জয় পেয়েছে সাদা প্যানেল। এই প্যানেল থেকে সভাপতি ছাড়াও দুটি সহ-সভাপতি পদের একটি, সহ-সম্পাদক দুটি, ট্রেজারার ও কার্যনির্বাহীর তিনটিসহ মোট ৮টি পদে বিজয়ী হয়েছেন।

অপরদিকে বিএনপি সমর্থিত নীল প্যানেল থেকে সাধারণ সম্পাদক ছাড়াও দুটি সহ-সভাপতি পদের একটি ও কার্যনির্বাহী সদস্যের ৭টি পদের ৪টিতে বিজয়ী হয়েছে।

এর আগে বুধ ও বৃহস্পতিবার আইনজীবী সমিতি মিলনায়তনে স্থাপিত ভোট কেন্দ্রের ৪৩টি বুথে বুধ ও বৃহস্পতিবার সকাল ১০টা থেকে একঘণ্টা বিরতি দিয়ে বিকেল ৫টা পর্যন্ত চলে ভোটগ্রহণ। ভোটগ্রহণ শেষে বৃহস্পতিবার রাত ১১টার দিকে ভোট গণণা শুরু হয়। পরে শুক্রবার সকালে ফল ঘোষণা করা হয়।

মোট ৫ হাজার ২৩ জন ভোটারের মধ্যে ৩,৯২১ জন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। এর মধ্যে প্রথম দিনে ১,৮৬৮ জন ও দ্বিতীয় দিনে ২,০৫৩ জন আইনজীবী ভোট দেন।

কার্যনির্বাহী কমিটির ১৪টি পদে মোট ৩২ জন প্রার্থী নির্বাচনে চূড়ান্তভাবে প্রতিদ্বন্দ্বীতা করেন। এর মধ্যে আওয়ামীলীগ সমর্থিত সাদা প্যানেল থেকে সভাপতি পদে সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন ও সাধারণ সম্পাদক পদে অ্যাডভোকেট আজহার উল্লাহ ভূঁইয়া প্রতিদ্বন্দ্বীতা করছেন।

এই প্যানেল থেকে সহ-সভাপতি পদে মো. তাহেরুল ইসলাম ও সুরাইয়া বেগম, কোষাধ্যক্ষ পদে মো. রমজান আলী শিকদার, সহ-সম্পাদক পদে এ কে এম রবিউল হাসান সুমন ও শেখ সিরাজুল ইসলাম সিরাজ লড়াই করেন।

এছাড়া এই প্যানেল থেকে সদস্যপদে ছিলেন কুমার দেবুল দে, খান মোহাম্মদ শামিম আজিজ, মো. আবদুল আজিজ মিয়া মিন্টু, মো. হাবিবুর রহমান হাবিব, মোহাম্মদ আশরাফুল ইসলাম, নাসরিন সিদ্দিকা লিনা ও সাহানা পারভিন।

অপরদিকে বিএনপি সমর্থিত নীল থেকে সভাপতি পদে সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও সাধারণ সম্পাদক পদে ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন।

এই প্যানেল থেকে সহ-সভাপতি পদে ফাহিমা নাসরিন মুন্নী ও মো. গোলাম মোস্তফা, কোষাধ্যক্ষ পদে নাসরিন আক্তার, সহ-সম্পাদক পদে শহিদুজ্জামান ও মো. ইউসুফ আলী প্রতিদ্বন্দ্বীতা করেন।

নীল প্যানেল থেকে সদস্য পদে নির্বাচন করেন মমতাজ বেগম বিউটি, মো. কামাল হোসেন, মো. নাসির উদ্দিন খান সম্রাট, নাসির উদ্দিন আহমেদ অসীম, নাসরিন ফেরদৌস, রেজাউল করিম ও এস কে তাহসিন আলী।

দুই প্যানেলের বাইরে সভাপতি পদে ড. মো. ইউনুস আলী আকন্দ, সাধারণ সম্পাদক পদে খন্দকার মো. খুরশিদ আলম ও মো. আবুল কালাম আজাদ এবং সহ-সম্পাদক পদে ফেরদৌসী প্রতিদ্বন্দ্বীতা করেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে