আপডেট : ২৫ মার্চ, ২০১৬ ০৯:২০
৩৫ লাখ জাল টাকা উদ্ধার, আটক ৩

১৭৪টি পাসপোর্টসহ মানব পাচারকারী গ্রেফতার

বিডিটাইমস ডেস্ক
১৭৪টি পাসপোর্টসহ মানব পাচারকারী গ্রেফতার
আন্তর্জাতিক মানব পাচারকারী চক্রের সদস্য জাহাঙ্গীর আলম মিন্টুকে ১৭৪টি পাসপোর্ট ও জাল ভিসাসহ গ্রেফতার করেছে র‌্যাব-৩। গত বুধবার পল্টন এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। এদিকে শাহবাগ এলাকায় ৩৫ লাখ জাল টাকাসহ তিনজনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।
 
র‌্যাব-৩ এর অধিনায়ক লে. ক. সারোয়ার জানান, জাহাঙ্গীর আলম মিন্টু একজন মানব পাচারকারী। কিছুদিন আগে তিনি ভালো বেতনের চাকরি দেয়ার কথা বলে ২৫ জনকে ১৪ দিনের জাল ভ্রমণ ভিসায় উগান্ডায় পাঠায়। অপরদিকে এই চক্রের আরেক সদস্য জাহাঙ্গীর আলম মিন্টুর স্ত্রী সুমাইয়া সেখানকার বিমানবন্দর থেকে তাদের নিয়ে যায়। পরে তারা জাল ভিসায় যাওয়া ব্যক্তিদের নির্জন পাহাড়ি এলাকায় নিয়ে আটকে রাখে। সেখানে তাদের অর্ধাহারে-অনাহারে রাখা হয়। ভিসার মেয়াদ শেষ হলে ভুক্তভোগীরা জাহাঙ্গীরকে কাজ দেয়ার ব্যাপারে চাপ দেন। জাহাঙ্গীরের সঙ্গে বাকবিতণ্ডার একপর্যায়ে স্থানীয় পুলিশ হাজির হয়ে তাদের গ্রেফতার করে। অবৈধ অভিবাসী হিসেবে পরিগণিত হওয়ায় তাদের কারাগারে পাঠানো হয়। জাহাঙ্গীর তাদের কোনো দায়িত্ব না নেয়ায় পরিবারের সঙ্গে যোগাযোগ করে উগান্ডার পুলিশের সহায়তায় নিজ খরচে প্রতারিতরা দেশে ফেরেন। দেশে এসে প্রতারিতরা জাহাঙ্গীরের সঙ্গে যোগাযোগ করলে সে প্রাণনাশের হুমকি দেয়। এ বিষয়টি ভুক্তভোগীরা র্যাব-৩ এর কাছে লিখিতভাবে জানান। তারই পরিপ্রেক্ষিতে নয়াপল্টনের মসজিদ গলি থেকে জাহাঙ্গীরকে গ্রেফতার করা হয়। এ সময় তার কাছ থেকে মানব পাচারের উদ্দেশে রাখা ১৭৪টি পাসপোর্ট, ১০ পাতা জাল ভিসা যুক্ত পাসপোর্টের ফটোকপি, ২৫টি পাসপোর্টের ফটোকপি, ১৮টি বিভিন্ন দেশের ভিসার ফটোকপি, তিনটি ইমিগ্রেশন ক্লিয়ারেন্স কার্ড, দু’টি সিপিইউ, দু’টি মনিটর, একটি প্রিন্টার, ১৬টি সিল, একটি পেনড্রাইভ, একটি কার্ডরিডার ও চারটি মোবাইল ফোন উদ্ধার করা হয়।
 
এদিকে একই দিন শাহবাগের রূপসী বাংলা হোটেল মোড় থেকে জাল নোট চক্রের তিন সদস্যকে গ্রেফতার করেছে ডিবি। তারা হলো অলি, লিটন মিয়া ও রনি মিয়া। এ সময় তাদের কাছ থেকে ৩৫ লাখ টাকার জাল নোট উদ্ধার করা হয়। গ্রেফতারকৃতরা জানায়, চক্রের হোতা সাহাবুদ্দিনের কাছ থেকে জাল নোট কিনে বিভিন্ন স্থানে ছড়িয়ে দেয়ার কাজ করতো তারা।
 
সূত্র-ইত্তেফাক
 
বিডিটিাইমস৩৬৫ডটকম/জেডএম
উপরে