আপডেট : ২৪ মার্চ, ২০১৬ ১৭:১৫

এপ্রিলে তাপমাত্রা ৪০ ডিগ্রি, হবে ঝড়, বৃষ্টি, নিম্নচাপ

বিডিটাইমস ডেস্ক
এপ্রিলে তাপমাত্রা ৪০ ডিগ্রি, হবে ঝড়, বৃষ্টি, নিম্নচাপ

১০ তারিখেই চৈত্র বুঝিয়ে দিচ্ছে তার কত ঝাঁঝ। বৈশাখ-জ্যেষ্ঠ তো এখনো অনেক দূরে। ইতিমধ্যেই অনেক জায়গায় তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। এতেই অস্থির হলে চলবে না। কারণ আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, এপ্রিলে তাপমাত্রা হতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াস। ।

গত ৬ মার্চ প্রকাশিত এই পূর্বাভাস অনুযায়ী, আসছে এপ্রিল মাসে দেশের ওপর দিয়ে তিনটি তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এর মধ্যে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে প্রচণ্ড গরম পড়তে পারে। তীব্র তাপপ্রবাহের কারণে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে। এ ছাড়া একটি মৃদু তাপপ্রবাহের জন্য তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। অন্যদিকে আরও একটি মাঝারি তাপপ্রবাহের কারণে ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকার সম্ভাবনা রয়েছে। সেই অনুযায়ী এপ্রিল মাস জুড়ে তাপমাত্রা ৩৬ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠা-নামা করার সম্ভাবনা রয়েছে।

এপ্রিলে গরম যেমন দাপট দেখাবে, তেমনি ঝড়-বৃষ্টি আর নিম্নচাপও থাকবে। বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলের যেসব স্থানে গরম পড়বে সেখানে ঝড়-বজ্র বৃষ্টি ও কালবৈশাখী হতে পারে। এ কারণে এপ্রিল মাসে স্বাভাবিকের চাইতে বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে 

উপরে