আপডেট : ২২ মার্চ, ২০১৬ ১২:৫০

ভোট নিয়ে সারাদেশে যত গ্যাঞ্জাম (সর্বশেষ)

সংবাদটি প্রতিনিয়ত আপডেট হবে
বিডিটাইমস ডেস্ক
ভোট নিয়ে সারাদেশে যত গ্যাঞ্জাম (সর্বশেষ)

বরিশাল: মেহেন্দিগঞ্জে আওয়ামী লীগ প্রার্থীর ভোট বর্জন

কেন্দ্র দখল, জাল ভোট দেওয়া ও কেন্দ্র থেকে এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগে বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার দড়িজর খাজুরিয়া ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নির্বাচন বর্জন করেন। মঙ্গলবার সকালে তিনি ভোট বর্জনের ঘোষণা দেন। ভোট বর্জন করা প্রার্থী আব্দুল কাদেরের অভিযোগ, বিদ্রোহী প্রার্থী মো. মোস্তফা রাঢ়ী স্থানীয় এমপি পঙ্কজ নাথের ক্ষমতায় প্রভাব বিস্তার করে তার এজেন্টদের বের করে দিয়ে কেন্দ্র দখল করে জালভোট দিচ্ছে।

বরিশালে সদরে সংঘর্ষ, কেন্দ্র স্থগিত 

জাল ভোট দেওয়ার অভিযোগ তুলে ইউনিয়ন পরিষদ নির্বাচনে বরিশাল সদরে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের পর একটি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ৮টার দিকে উপজেলার রায়পাশা-কড়াপুর ইউনিয়নের পপুলার মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে সংঘর্ষের এ ঘটনা ঘটে বলে প্রিজাইডিং কর্মকর্তা এসএস আসাদুজ্জামান জানান। তিনি বলেন, বিএনপির চেয়ারম্যান প্রার্থীর কর্মীরা তাদের প্রতিপক্ষ আওয়ামী লীগের প্রার্থীর কর্মীদের বিরুদ্ধে জাল ভোট দেওয়া অভিযোগ তুললে দুই পক্ষের মধ্যে বাকবিতণ্ডা শুরু হয়। পরে উভয়পক্ষের লোকজন কেন্দ্রের বাইরে লাঠিসোঁটা নিয়ে সংঘর্ষে জড়ায়। থেমে থেমে কয়েক দফা সংঘর্ষে অন্তত পাঁচজন আহত হন।

তিনি আরও জানান, তার কেন্দ্রের ৩০০ ব্যালটপেপার পাওয়া যাচ্ছে না। পরিস্থিতি নিয়ন্ত্রণে না থাকায় ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। এ ঘটনায় আহত পাঁচজন বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন বলে জানিয়েছেন কোতোয়ালি থানার ওসি।

নরসিংদী: পলাশ উপজেলায় কাঁদতে কাঁদতে নির্বাচন বর্জনের ঘোষণা

নরসিংদীর পলাশ উপজেলার ডাঙ্গা ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট জালিয়াতি ও সমর্থকদের হুমকি দেওয়ার প্রতিবাদে বর্জনের ঘোষণা দিয়েছেন স্বতন্ত্র প্রার্থী সৈয়দ মো. ইকবাল। তিনি এ ইউনিয়নের দুই বারের নির্বাচিত চেয়ারম্যান। মঙ্গলবার বেলা ১১টার দিকে নিজ বাড়িতে সংবাদ সম্মেলনে কাঁদতে কাঁদতে এ ঘোষণা দেন তিনি। এর আগে ভোটের আগের দিন বিকেলে গজারিয়া ইউনিয়নের বিএনপির চেয়ারম্যান প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান লাল মিয়া নির্বাচন বর্জনের ঘোষণা দেন।

কক্সবাজার: কুতুবদিয়ায় বিএনপি প্রার্থীর ভোট বর্জন

ভোট ডাকাতির অভিযোগে কুতুবদিয়া উপজেলার আলী আকবর ডেইল ইউনিয়নে বিএনপি দলীয়  প্রার্থী ফিরোজ খান চৌধুরী ভোটবর্জন করেছেন। মঙ্গলবার সকালে বিডিটাইমসকে তিনি এ তথ্য জানান। আলী আকবর ডেইল ইউনিয়নের ৯টি কেন্দ্রের মধ্যে ৭টি কেন্দ্র থেকেই ধানের শীষের এজেন্টদের মারধর করে বের করে দিয়েছে ক্ষমতাসীন দলের লোকজন। এতে পুলিশ ও প্রশাসনের সহযোগিতা রয়েছে বলে অভিযোগ করেন তিনি।

প্রার্থী ফিরোজ খানের বড় ভাই কুতুবদিয়া উপজেলা চেয়ারম্যান এ টি এম নুরুল বশর চৌধুরী জানান, সোমবার থেকে সরকার দলীয় এমপি আশেক উল্লাহ রফিক কুতুবদিয়ায় অবস্থান করে তিনি প্রশাসনকে প্রভাবিত করে নির্বাচনে কারচুপির পূর্ব পরিকল্পনা করেন। তার প্রতিফলন দেখা যায় মঙ্গলবার ভোটগ্রহণ শুরুর পর।

তিনি অভিযোগ করেন, নৌকা প্রতীকের প্রার্থী নুরুচ্ছফা বি কম এর লোকজন পূর্ব আলী আকবর ডেইল সরকারি প্রাথমিক বিদ্যালয়, ইফাদ সাইক্লোন সেন্টার, খুদিয়ার টেক সরকারি প্রাথমিক বিদ্যালয়, পূর্ব তবালের চর রেড ক্রিসেন্ট সাইক্লোন সেন্টারসহ ৭টি কেন্দ্র দখল করে নিয়েছে। পুলিশ, প্রশাসন, নৌকার প্রার্থী, এমপি এরা সবাই মিলে ভোট ডাকাতি করছে।  ফলে বর্জন করা ছাড়া আর কোন উপায় ছিল না।

মুন্সীগঞ্জ: সিরাজদিখানে ভোটকেন্দ্রের বাইরে সংঘর্ষে আহত ১

ইউনিয়ন পরিষদ নির্বাচনে মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলায় একটি ভোটকেন্দ্রের বাইরে সংঘর্ষ একজন আহত হয়েছেন। মঙ্গলবার সকালে সিরাজদিখান উপজেলার মালখানগর ইউনিয়নের মালখানগর স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রের বাইরে সদস্য পদের দুই প্রার্থীর সর্মথকরা সংঘর্ষে জড়ায় বলে দায়িত্বরত এসআই মো. রুবেল হোসেন জানান। সংঘর্ষের মধ্যে সনজিত চন্দ্র নামে ৪০ বছর বয়সী এক ব্যক্তি আহত হন। তাকে স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়া হচ্ছে। কেন্দ্রের প্রিজাইডিং অফিসার সুভাস চন্দ্র দে জানান, বাইরে সংঘর্ষ হলেও ভোটগ্রহণে সমস্যা হয়নি।

স্থানীয়রা জানান, মালখানগর ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের ফুটবল মার্কার মো. হযরত আলী ও তালা মার্কার প্রার্থী প্রদীপের সমর্থকদের মধ্যে এই সংঘর্ষ হয়।

সিরাজদিখানে বিএনপি প্রার্থী রক্তাক্ত

মঙ্গলবার দুপুরে মুন্সিগঞ্জের সিরাজদিখান থানার রসুনিয়া ইউপির ৮নং ওয়ার্ডে সিরাজদিখান উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এ সংঘর্ষ হয়। সংঘর্ষের ঘটনায় কেন্দ্রটিতে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। মোতায়ন করা হয়েছে অতিরিক্ত আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য।

ভোট গ্রহণের শুরুতেই সিরাজদিখানের রসুনিয়া ইউনিয়নের বিএনপি প্রার্থী আব্দুল খালেক সিকদারের উপর হামলা করে প্রতিপক্ষ। এ সময় তিনিসহ তার ৫ কর্মী সর্মথক আহত হয়েছেন।

লক্ষ্মীপুর: কমলনগরে ভোটের আগেই কেন্দ্র দখলের চেষ্টা, আহত ৩

নির্বাচনের ভোটকেন্দ্র দখলের চেষ্টায় লক্ষ্মীপুরের কমলনগরে দুই সদস্য পদপ্রার্থীর সমর্থকদের সংঘর্ষে তিনজন আহত হয়েছেন। সোমবার গভীর রাতে উপজেলার হাজিরা ইউনিয়নের ৫ নম্বর দক্ষিণ পশ্চিম জাঙ্গালিয়া কেন্দ্রে এ ঘটনা বলে কমলনগর থানার ওসি কবির আহমেদ জানান। আহত সোলায়মান, আবুল কাশেম ও জহিরকে কমলনগর উপজেলা স্বাস্থ্য কমেপ্লেক্সে ভর্তি করা হয়েছে। আহতদের বরাত দিয়ে ওসি কবির বলেন, রাত ৩টার দিকে ওই কেন্দ্র ‘দখল করতে’ আসেন সদস্য পদের প্রার্থী বাহার উদ্দিন ও সফিউল্লাহর সমর্থকরা। এ সময় উভয়পক্ষ সংঘর্ষে জড়ায় এবং পরে পুলিশ ধাওয়া দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ওই কেন্দ্রে সকালে শান্তিপূর্ণভাবেই ভোট শুরু হয়েছে বলে জানান ওসি।

ঝিনাইদহ: কোটচাঁদপুরে ২ কাউন্সিলর প্রার্থীর মধ্যে সংঘর্ষে আহত ৮

ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার সাবদালপুর ইউনিয়নের বহিরগাছি গ্রামে দুই কাউন্সিলর প্রার্থীর মধ্যে সংঘর্ষে আটজন আহত হয়েছেন। মঙ্গলবার (২২ মার্চ) সকাল ১০টার দিকে এ সংঘর্ষের ঘটনা ঘটে। আহতরা হলেন-শাহআলম, তুহিন, ইকরামুল হক, আনোয়ারুল ইসলাম, আসাদুল হক ও রবিউলসহ আটজন।

স্থানীয়রা জানান, ভোট দেওয়ার স্লিপ সংগ্রহ করাকে কেন্দ্র করে আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থী মিজানুর রহমান ও অহেদ আলীর মধ্যে তর্ক-বিতর্ক শুরু হয়। একপর্যায়ে দুইজনের সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় উভয়পক্ষের আটজন আহত হয়। আহতদের মধ্যে তুহিনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। বাকীরা প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

   

নোয়াখালী: হাতিয়ায় ২ নির্বাচন কর্মকর্তা গুলিবিদ্ধ

নোয়াখালীর হাতিয়া উপজেলার চর কিং ইউনিয়নের স্থানীয় বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে গুলিতে সহকারী প্রিজাইডিং অফিসার শাহাদাত হোসেন ও পোলিং অফিসার আব্দুল আউয়াল গুলিবিদ্ধ হয়েছেন। মঙ্গলবার (২২ মার্চ) সকাল সাড়ে ৯টার দিকে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সকালে আওয়ামী লীগ প্রার্থী মহিউদ্দিন আহমদ, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মহিউদ্দিন মুহিনের সমর্থকরা কেন্দ্র দখল-পাল্টা দখলের চেষ্টা চালায়। এসময় তাদের মধ্যে গুলি বিনিময় ও সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় দুই নির্বাচন কর্মকর্তা গুলিবিদ্ধ হন। তাদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়েছে। এ ঘটনায় ভোটগ্রহণ সাময়িক স্থগিত আছে। হাতিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আরিসুল হক দু’জন গুলিবিদ্ধ হওয়ার তথ্য নিশ্চিত করেছেন।

সাতক্ষীরা: শ্যামনগরে ৩ কেন্দ্রে ভোটগ্রহণ বাতিল

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার কৈখালী ইউনিয়নে ভোট জালিয়াতির অভিযোগে তিনটি কেন্দ্রে ভোটগ্রহণ বাতিল ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (২২ মার্চ) ভোরে এসব কেন্দ্রে ঢুকে ভোট জালিয়াতি ও প্রিজাইডিং অফিসারকে মারধরের ঘটনা ঘটে বলে জানা গেছে।

শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সায়েদ মনজুর আলম জানান, কৈখালী ইউনিয়নের পূর্ব কৈখালী ও মাহজারিন স্কুল কেন্দ্রসহ তিনটি কেন্দ্র বাতিল ঘোষণা করা হয়েছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে