আপডেট : ২০ মার্চ, ২০১৬ ০৮:৪৬

নতুন গভর্নর আজ দায়িত্ব নেবেন

ফরাসউদ্দিনের তদন্ত কমিটিও মাঠে নামছে
বিডিটাইমস ডেস্ক
নতুন গভর্নর আজ দায়িত্ব নেবেন

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর ফজলে কবির আজ দায়িত্ব নিচ্ছেন। গত ১৫ মার্চ ড. আতিউরের পদত্যাগের পরপরই ফজলে কবিরকে গভর্নর হিসেবে নিয়োগ দেওয়া হয়। সর্বশেষ তিনি সোনালী ব্যাংকের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছিলেন। এর আগে তিনি অর্থসচিব ছিলেন।

ফজলে কবির ১৯৫৫ সালের ৪ জুলাই ঢাকায় জন্মগ্রহণ করেন। তাঁর পৈতৃক বাড়ি মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ী উপজেলার হাসাইল গ্রামে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী ফজলে কবিরের কর্মজীবন শুরু হয় ১৯৮০ সালে রেলওয়ের সহকারী ট্রাফিক সুপারিনটেনডেন্ট হিসেবে। এর তিন বছরের মাথায় প্রশাসনে যোগ দেন।

২০১২ সালে অর্থসচিবের দায়িত্বে আসার আগে জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির মহাপরিচালকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন ফজলে কবির। জনতা ব্যাংকের পরিচালনা পর্ষদেও ছিলেন তিনি। এদিকে রিজার্ভ চুরির ঘটনা তদন্তে আজ রবিবার থেকে মাঠে নামছে সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে গঠিত তিন সদস্যের উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটি। এ কমিটির জন্য বাংলাদেশ ব্যাংকে একটি সচিবালয় করা হবে। সেখান থেকেই কমিটির সমস্যরা সব ধরনের কাজ করবেন। তাঁদের সঙ্গে যুক্ত হবেন দেশি-বিদেশি তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা।

রিজার্ভ থেকে অর্থ চুরির ঘটনায় গত সোমবার বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে তিন সদস্যের এ তদন্ত কমিটি গঠন করে সরকার। কমিটির অন্য সদস্যরা হলেন অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব গকুল চাঁদ দাস এবং বুয়েটের কম্পিউটার প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ।

সূত্র-কালের কণ্ঠ

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

 

উপরে