আপডেট : ১৫ মার্চ, ২০১৬ ২৩:৪৩

নিজামীর মৃত্যু পরোয়ানা কারাগারে

বিডিটাইমস ডেস্ক
নিজামীর মৃত্যু পরোয়ানা কারাগারে

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি জামায়াত নেতা মাওলানা মতিউর রহমান নিজামীর মৃত্যু পরোয়ানা ও আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায়ের কপি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল থেকে কেন্দ্রীয় কারাগারে পৌঁছেছে।

ট্রাইব্যুনালের তিন বিচারপতি রায়ের কপিতে স্বাক্ষর করার পর মঙ্গলবার (১৫ মার্চ) রাত সাড়ে ৯টার দিকে মৃত্যু পরোয়ানা ও রায়ের কপি কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। রাত ৯টা ৫৫ মিনিটে মৃত্যু পরোয়ানা এবং রায়ের কপি কারাগারে পৌঁছায়। সিনিয়র জেল সুপার জাহাঙ্গীর কবির বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে মঙ্গলবার (১৫ মার্চ) সন্ধ্যায় সুপ্রিম কোর্টের ডেপুটি রেজিস্ট্রার মেহেদি হাসানের নেতৃত্বে তিন সদস্যের একটি টিম রায়ের কপি নিয়ে ট্রাইব্যুনালে পৌঁছান। রায়ের কপি বহনকারী মাইক্রো বাসটির নাম্বার ঢাকা মেট্রো-চ ৫৩-৮১২১। 

এসময় রায় নিয়ে ট্রাইব্যুনাল রেজিস্ট্রারের সঙ্গে দেখা করেন তারা। পরে ট্রাইব্যুনাল রেজিস্ট্রার রায়ের কপি ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের বিচারকদের কাছে হস্তান্তর করা হয়। 

এদিকে রায় পর্যবেক্ষণ শেষে ট্রাইব্যুনালের তিন বিচারপতি রায়ের কপিতে স্বাক্ষর করেন। স্বাক্ষর শেষে রায়ের কপিগুলো মৃত্যু পরোয়ানার সঙ্গে লাল কাপড়ে বেঁধে কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে। কেন্দ্রীয় কারাগার ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয় এবং জেলা প্রশাসকের কার্যালয়ে মৃত্যু পরোয়ানা ও রায়ের কপি পাঠানো হবে। 

এর আগে মঙ্গলবার বিকেলে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ নিজামীর পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে