আপডেট : ১৫ মার্চ, ২০১৬ ০৯:৫৪

২০ মার্চ দুই মন্ত্রীকে আদালতে তলব

বিডিটাইমস ডেস্ক
২০ মার্চ দুই মন্ত্রীকে আদালতে তলব

আদালত অবমাননার অভিযোগে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে আগামী ২০ মার্চ আপিল বিভাগে হাজির হতে নির্দেশ দেওয়া হয়েছে। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন নয় সদস্যের পূর্ণাঙ্গ আপিল বিভাগ আজ মঙ্গলবার এই তারিখ পুনর্নির্ধারণ করেন।

এর আগে তলবের আদেশে সুপ্রিম কোর্ট প্রাঙ্গনে মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আখম মোজাম্মেল হক হাজির হয়েছেন। তিনি আজ মঙ্গলবার সকাল ৮ টা ৫৫ মিনিটে তার আইনজীবী ব্যারিস্টার রফিকুল হকের সঙ্গে আদালতে হাজির হন। এদিকে আজ সকাল ৯ টায় এসকে সিনহার নেতৃত্বাধীন ৯ বিচারপতির ফুল বেঞ্চ শুনানি গ্রহণ করবে। ৯টার দিকে শুনানি শুরু হবে।

ইতোমধ্যে তার বক্তব্যের জন্য নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় আবেদন দাখিল করেছেন। সোমবার বিকালে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় নোটিশের জবাব দাখিল করে তাতে ক্ষমা প্রার্থনা করেন। তার পক্ষে অ্যাডভোকেট অন রেকর্ড চৌধুরী মো. জাহাঙ্গীর এ জবাব দাখিল করেন। সূত্র জানায়, ওই আবেদনে মন্ত্রী নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করে বলেছেন, বিচারাধীন থাকা অবস্থায় যে কোন প্রকার বক্তব্য অনভিপ্রেত। ইহা বিচারকে প্রভাবিত করার মত হোক বা না হোক এ ধরনের মন্তব্য থেকে বিরত থাকা উচিত। মহামান্য প্রধান বিচারপতির দপ্তর সম্পর্কে বিরূপ ধারণা আমি পোষণ করি না। এই দপ্তর সম্পর্কে কোনরূপ মন্তব্য বিচার বিভাগকে আঘাত করার শামিল।
 
এর আগে খাদ্য মন্ত্রী কামরুল ইসলাম এমপি আদালতে নিঃশর্ত ক্ষমা চেয়ে একটি আবেদন দাখিল করেন। প্রধান বিচারপতি ও বিচারাধীন মামলার বিষয়বস্তু নিয়ে আপত্তিকর বক্তব্য দেয়ায় গত ৮ মার্চ আপিল বিভাগের ফুল কোর্ট আদালত অবমাননার অভিযোগে ওই দুই মন্ত্রীকে তলব করে। একইসঙ্গে আদালত অবমাননার দায়ে কেন ব্যবস্থা নেয়া হবে না তার ব্যাখ্যা দিতে বলা হয়। আদালতের আদেশ অনুযায়ী সোমবার আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় ওই দুই মন্ত্রীর পক্ষে দু’টি আবেদন দাখিল করা হয়।

 

উপরে