আপডেট : ১৪ মার্চ, ২০১৬ ২২:৫৬
আন্তর্জাতি নদীকৃত্য দিবসে নদী পরিব্রাজক দলের বুড়িগঙ্গা পরিদর্শন

মুমূর্ষ বুড়িগঙ্গাকে বাঁচানোর আবেদন

বিডিটাইমস ডেস্ক
মুমূর্ষ বুড়িগঙ্গাকে বাঁচানোর আবেদন

নানান বর্জ্য আর দূষণের কারণে বুড়িগঙ্গা আজ মুমূর্ষ। তাই এই মুমূর্ষ বুড়িগঙ্গা নদীসহ দেশের সকল নদীকে বাঁচানোর আহ্বান জানিয়েছেন বাংলাদেশ নদী পরিব্রাজক দলের সদস্যরা।

সোমবার সকালে সদরঘাট থেকে বসিলা পর্যন্ত বুড়িগঙ্গা নদী পরিদর্শনকালে তারা এ আহ্বান জানান।এসময় নদীর সঙ্গে সংশ্লিষ্ট মানুষদের সঙ্গে কথা বলেন ও সচেতনতা মুলক লিফলেট বিতরণ করেন তারা।

এসময় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক মানিক মানবিক। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশ নদী পরিব্রাজক দলের সহ-সভাপতি মুহাম্মদ মোশাররফ হোসেন, যুগ্ম সম্পাদক প্রকৌশলী জেমাম আহমদ, সম্প্রসারণ সম্পাদক মো. মোকলেসুর রহমান, পাঠচক্র সম্পাদক স্বপন জহির, অঙ্গনা সাংস্কৃতিক কেন্দ্রের সভাপতি মোবারক হোসেন, মুক্তমঞ্চ নির্বাক দলের মূকাভিনেতা তানভীর আহম্মেদ চৌধুরী, বদরুল আলম পনির, বিশিষ্ট ব্যবসায়ী সৈয়দ মোহতাসিম বিল্লাহ ও নদী পরিব্রাজক মেহেদী হাসান সিরাজ প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে চলচ্চিত্র পরিচালক মানিক মানবিক বলেন, নদ-নদীর অস্তিত্ব বিলীন হয়ে যাওয়া মানে চলচ্চিত্র, সংস্কৃতি ও কৃষ্টি ক্ষয়ে যাওয়া। আমাদের নিজ পরিচয় হারিয়ে যাওয়া। তাই পরিচয়হীনতা থেকে মুক্তি দিতে অবিলম্বে নদী সুরক্ষার কাজটি এগিয়ে নিতে হবে আমাদের।

বাংলাদেশ নদী পরিব্রাজক দলের সভাপতি মনির হোসেন বলেন, নদী ভাবনা মানে অস্থিত্বের ভাবনা। নিজেদের ভিতকে সুদৃঢ় রাখতে নদীকে বাঁচাতে হবে। নদীর কান্নায় সারা দিয়ে সবাইকে এগিয়ে আসতে হবে।

বুড়িগঙ্গাকে মুমূর্ষ, মৃতপ্রায় উল্লেখ করে বাংলাদেশ নদী পরিব্রাজক দলের সহ-সভাপতি মুহাম্মদ মোশাররফ হোসেন বলেন, আজকে সদরঘাট থেকে বসিলা পর্যন্ত পরিদর্শনে যা দেখলাম তা খুবই হতাশাজনক। পয়ঃবর্জ্য ও গৃহস্থালীর বর্জ্যে বুড়িগঙ্গা মূমুর্ষ। আমাদের ট্রলার তিন তিন বার বন্ধ হয়ে গেছে পলিথিনের কারণে। তাই নদীকে বাঁচাতে হলে ব্যক্তি পর্যায় থেকে প্রাতিষ্ঠানিক সবাইকে সচেতন হতে হবে।

পরিদর্শনকালে মূকাভিনেতা তানভীর ও পনির নির্বাক অভিনয়ের মাধ্যমে মানুষের মধ্যে নদীর পানির দুর্গন্ধসহ দূর্বিষহ অবস্থা তুলে ধরেন। যা উৎসুক জনতা প্রাণ ভরে উপভোগ করেন এবং আবেগাপ্লুত হন।  

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে  

উপরে