আপডেট : ১৪ মার্চ, ২০১৬ ২০:৩১

উন্নয়ন পরিকল্পনায় প্রকৌশলীদেরকে দূরদর্শী হতে হবে: রাষ্ট্রপতি

বিডিটাইমস ডেস্ক
উন্নয়ন পরিকল্পনায় প্রকৌশলীদেরকে দূরদর্শী হতে হবে: রাষ্ট্রপতি

দেশের উন্নয়ন পরিকল্পনা প্রণয়নে প্রকৌশলীদেরকে অবশ্যই দূরদর্শী ও সৃজনশীল হওয়ার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

সোমবার রাষ্ট্রপতি চট্টগ্রামের রাউজান উপজেলায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৩য় সমাবর্তন অনুষ্ঠানে এ আহ্বান জানান।
 
রাষ্ট্রপতি বলেন, প্রকৌশলীদেরকে অবশ্যই তাদের চিন্তা- চেতনায় দূরদর্শী হতে হবে। কারণ, তাদের মেধা, বুদ্ধি ও সৃষ্টিশীলতা থেকেই দেশের জন্য যে কোন টেকসই উন্নয়ন পরিকল্পনা বেরিয়ে আসে।
রাষ্ট্রপতি বলেন, ২০১৫ অথবা ২১০০ সালে বাংলাদেশের জন্য উন্নয়নের ধরন কি হবে বা সেই সময়ে বাংলাদেশ কোন পর্যায়ে পৌঁছবে, আমাদের ভবিষ্যৎ উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন করার ক্ষেত্রে এগুলো বিবেচনা করতে হবে।
আবদুল হামিদ সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বলেন, বাংলাদেশ ব্যাপক সম্ভাবনময় একটি দেশ, যেখানে রয়েছে বিপুল মানবসম্পদ এবং উর্বর ভূমি। জনবহুল এই দেশটির উন্নয়নের জন্য আমাদের এই সম্পদ পরিকল্পিতভাবে ব্যবহার করার নিশ্চিত করতে হবে।
রাষ্ট্রপতি চুয়েটের নতুন গ্র্যাজুয়েটদের অভিনন্দন জানান। তিনি দেশ ও জনগণের প্রতি তাদের দায়িত্ব সম্পর্কে স্মরণ করিয়ে দেন এবং দেশের কল্যাণে নিষ্ঠা, সততা ও আন্তরিকতার সাথে কাজ করার জন্য তাদের প্রতি আহ্বান জানান।
২০১২ সালের ১৬ অক্টোবর থেকে ২০১৬ সালের ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত ১৬০৩ জনকে এবারের সমাবর্তনে ডিগ্রি দেয় চুয়েট।স্নাতকে ১৫৬৪ জন, মাস্টার্সে ৩২ জন, পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা চারজন এবং পিএইচডি ডিগ্রি পাচ্ছেন তিনজন। এর মধ্যে গোল্ড মেডেল পান চারজন। সমাবর্তনে এবারই প্রথম পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং (পিএমই) বিভাগ থেকে প্রকৌশল ডিগ্রি দেওয়া হয়।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে  

উপরে