আপডেট : ১৩ মার্চ, ২০১৬ ০৯:৫১

ঢাকায় চলছে অটোরিকসা চালকদের ২৪ ঘন্টার ধর্মঘট

বিডিটাইমস ডেস্ক
ঢাকায় চলছে অটোরিকসা চালকদের ২৪ ঘন্টার ধর্মঘট

সিএনজি অটোরিকশা ড্রাইভার্স ইউনিয়নের সাত দফা দাবিতে সকাল থেকে ঢাকায় চলছে ধর্মঘট। রোববার ভোর ৬টা থেকে শুরু হওয়া এ ধর্মঘট চলবে সোমবার ভোর ৬টা পর্যন্ত ।

সিএনজি অটোরিকশা ড্রাইভার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক কামাল আহমেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে শনিবার সাত দফা দাবিতে ওই ধর্মঘটের ঘোষণা দেয়া হয়।

বিজ্ঞপ্তিতে ঢাকা শহরের সব সিএনজি চালকদের ধর্মঘট পালনের আহ্বান জানানো হয়।

সত দফা দাবিগুলো হলো- কথায় কথায় গাড়ি রেকারিং ও জেল-জরিমানা করা যাবে না, কারাবন্দী সব সিএনজি ও অটোরিকশা চালকদের অনতিবিলম্বে মুক্তি দিতে হবে, যাত্রী সেবার মান উন্নয়নের লক্ষ্যে পাঁচ হাজার সিএনজি অটোরিকশা দ্রুত চালকদের মধ্যে বিতরণ করতে হবে,সরকার নির্ধারিত ২৪ ঘণ্টার ৯০০ টাকা জমা শ্রমিকদের স্বার্থ পুনর্বিবেচনা করতে হবে।

এছাড়া পার্কিং এর ব্যবস্থা না করে কোনো নোপার্কিং মামলা করা যাবে না,ইকোনোমিক লাইভ বৃদ্ধি করা গাড়ি জমা ৬০০ টাকা নিতে হবে এবং শ্রম আইন মতে সব চালকদের নিয়োগপত্র বা পরিচয়পত্র দিতে হবে।

এদিকে,শনিবার জাতীয় প্রেসক্লাবে পৃথক সংবাদ সম্মেলনে ছয় দফা দাবি জানিয়েছে চালকদের সাতটি সংগঠনের সমন্বয়ে গঠিত সিএনজি অটোরিকশা চালক ও সমবায় ফেডারেশন।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়েন ফেডারেশনের আহ্বায়ক আশরাফুল আলম।

দাবি আদায়ে তারা বিক্ষোভ-সমাবেশসহ চারদিনের কর্মসূচি ঘোষণা করেছে।

পাশাপাশি সরকারকে ২৭ মার্চ পর্যন্ত সময় বেধে দিয়েছে। বেধে দেয়া সময়ে দাবি আদায় না হলে তারাও ধর্মঘটে যাওয়ার হুমকি দিয়েছে।

সমবায় ফেডারেশনের দাবিগুলোর মধ্যে অন্যতম হচ্ছে ইতিমধ্যে বরাদ্দ দেয়া পাঁচ হাজার নিবন্ধন নম্বরের দ্রুত বণ্টন,সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের আমলাতান্ত্রিক জটিলতার নিরসন,চালকদের সহজ শর্তে লাইসেন্স প্রদান ও নবায়ন এবং পুলিশি হয়রানি বন্ধ করা।

উপরে