আপডেট : ৯ মার্চ, ২০১৬ ১৯:৫২

‘জেন্ডার সমতায় বাংলাদেশে অনেক সাফল্য অর্জিত হয়েছে’

বিডিটাইমস ডেস্ক
‘জেন্ডার সমতায় বাংলাদেশে অনেক সাফল্য অর্জিত হয়েছে’

নারী শিক্ষা, জেন্ডার সমতা ও নারী ক্ষমতায়নে বর্তমান সরকার বিশেষ গুরুত্ব প্রদান করায় এক্ষেত্রে অনেক সাফল্য অর্জিত হয়েছে বলে মন্তব্য করেছেন স্পিকার ও সিপিএ’র চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী।

বুধবার বাংলাদেশে নবনিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার এলিসন ব্লেক সংসদ ভবনে তার সাথে সাক্ষাৎ করলে তিনি এ কথা বলেন।

স্পিকার বলেন, বাল্য বিবাহ রোধে গ্রাম-গঞ্জেও ব্যাপক সচেতনতা সৃষ্টি হয়েছে। নারী শিক্ষা কার্যক্রম বাংলাদেশে যেভাবে এগিয়ে চলছে, তাতে সহসাই এদেশ বাল্য বিবাহ প্রতিরোধে সক্ষম হবে।
ব্রিটিশ হাই কমিশনার বলেন, বৃটেনে বিপুলসংখ্যক বাংলাদেশী জনগণ বসবাস করছে। তাছাড়া উচ্চ শিক্ষা গ্রহণের জন্য এদেশ থেকে বহুসংখ্যক শিক্ষার্থী প্রতিনিয়ত গমন করছে।
তিনি বলেন, অতীত থেকে বাংলাদেশি জনগণ বৃটেনে বসবাস করায় তারা বৃটেনের সংস্কৃতি ও রাজনীতির সাথে সম্পৃক্ত হতে পেরেছে। তিনি ব্রিটিশ পার্লামেন্টে ব্রিটিশ বংশোদ্ভূত বাংলাদেশী প্রতিনিধির উল্লেখ করে বলেন, তাঁরা বৃটিশ রাজনীতিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

সাক্ষাৎকালে তাঁরা দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্কসহ আসন্ন সিপিএ সম্মেলন, সিপিএ ইয়ুথ রোড-শো, নারী শিক্ষা, জেন্ডার সমতা, নারী ক্ষমতায়ন, বাল্য বিবাহ, জাতীয় নারী উন্নয়ন নীতিমালা, ইউনিয়ন পরিষদ নির্বাচন, দ্বিপাক্ষীক বানিজ্য, বৃটেনে বসবাসরত বাংলাদেশী জনগণের অবস্থা ইত্যাদি বিষয়ে মত বিনিময় করেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে 

উপরে