আপডেট : ৯ মার্চ, ২০১৬ ১৬:০৩

পৃথিবীর সেরা স্ত্রী আবুল বাজানদারের বউ

বিডিটাইমস ডেস্ক
পৃথিবীর সেরা স্ত্রী আবুল বাজানদারের বউ

নারী মহান, নারী ত্যাগী, এমন আরো কতো বিশেষণ যোগ হয় নারীর সাথে। কিন্তু, দৃষ্টান্ত তৈরি করতে পারেন কজন? শহুরে দৃষ্টিতে নারী যখন কর্পোরেট পণ্য কিংবা বিশেষ দিবসের বাণিজ্য, তখনও আবহমান বাংলায় নিভৃতে দিন যাপন করেন সত্যিকারের ত্যাগী নারী।

তেমনই একজন, বৃক্ষমানব আবুল বাজানদারের স্ত্রী হালিমা খাতুন। যিনি অনিশ্চয়তা সত্ত্বেও, জেনেশুনে ভালোবেসে ঘর বেঁধেছেন। বিরল রোগে আক্রান্ত স্বামীকে নিয়ে দুশ্চিন্তা আছে বটে, কিন্তু নেই কোনো আফসোস।

আড়াই বছরের সন্তান তাহিরার সাথে আবুল বাজানদারের খুনসুটি। স্ত্রী হালিমা খাতুনের মুখে তখন এক চিলতে হাসি।

সুখের সংসারই বটে। বৃক্ষমানবকে নিয়ে হাসি মুখেই কাটিয়ে দিয়েছেন পাঁচটি বছর। বাজানদারের অবস্থা জেনেই তাকে বিয়ে করেছিলেন হালিমা। তাও আবার বাবা মায়ের অমতে। লাজুক কণ্ঠেই দু' জন বললেন সেই গল্প।

আবুল বাজানদার এখনো তার সন্তানকে কোলে নিয়ে আদর করতে পারেননি। সেই কষ্ট যেমন আছে, তেমনি হালিমার মতো নারীকে অর্ধাঙ্গিনী হিসেবে পেয়ে তার কৃতজ্ঞতারও অন্ত নেই।

যশোরের চুনকুটির নিভৃত পল্লীতে থেকেও এসএসসি পাস করেছেন হালিমা। চাইলেই ভালো ঘরে বিয়ে করে থিতু হতে পারতেন। এমন পুত্রবধু পেয়ে খুশি শাশুড়িও।

সংসার সুখের হয় রমনীর গুনে। প্রবাদ না হয় বাদই থাকলো। কিন্তু হালিমা যা করেছেন, তা কজনইবা পারেন। কোনো বিশেষণ বাহুল্য তাই। তবে নগরের সংসারের কাছে বাজানদার-হালিমা দম্পতিই হতে পারেন সুখের উপমা।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে