আপডেট : ৮ মার্চ, ২০১৬ ১৭:৫৫

ভাড়াটিয়াদের তথ্য প্রদান সংক্রান্ত রিটের আদেশ রবিবার

বিডিটাইমস ডেস্ক
ভাড়াটিয়াদের তথ্য প্রদান সংক্রান্ত রিটের আদেশ রবিবার

বাড়ির মালিক ও ভাড়টিয়াদের তথ্য সংগ্রহে পুলিশের কার্যক্রম স্থগিত চেয়ে করা রিটের শুনানি মঙ্গলবার শেষ হয়েছে।

রবিবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি ইকাবাল কবিরের ডিভিশন বেঞ্চ রায়ের জন্য দিন ধার্য করেছেন।

আদালতে রিট আবেদনকারী ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া ও রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহের হোসেন সজল শুনানি করেন।

গত ৩ মার্চ ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহে পুলিশের উদ্যোগের আইনগত ভিত্তি কি তা জানতে চেয়ে স্বরাষ্ট্রসচিব, আইনসচিব, পুলিশের আইজি ও ডিএমপি কমিশনারকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছিলেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। নোটিশ প্রাপ্তির ২৪ ঘণ্টার মধ্যে জবাব দেওয়ার কথা বলা হলেও সরকারেপক্ষ থেকে এই বিষয়ে কোনো জবাব দেওয়া হয়নি। পরে ৫ মার্চ তিনি হাইকোর্টে এই কার্যক্রমের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন।
 
রিটে বলা হয়, আইন মেনে চলা একজন নাগরিক হিসেবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আইনগত সহায়তা করতে আমি ইচ্ছুক। তবে যে সহায়তা তারা চাইছেন তা তাদের আইনগত এখতিয়ারে পড়ে না। এভাবে ব্যক্তিগত তথ্য চাওয়ার মতো কোনো আইনি সুযোগও পুলিশের নেই। একমাত্র উপযুক্ত আদালত কর্তৃক অনুমতি পেলেই তথ্য দেওয়া যায়। নাগরিকদের যেসব ব্যক্তিগত গোপনীয় তথ্য পুলিশ যেভাবে সংগ্রহ করছে, তা করার মতো প্রয়োজনীয় প্রশিক্ষণ পুলিশের নেই। সংবিধানে নাগরিকের ব্যক্তিগত গোপনীয়তার যে অধিকার দেওয়া হয়েছে, পুলিশের এ উদ্যোগে  ভঙ্গ হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

উপরে