আপডেট : ৭ মার্চ, ২০১৬ ১৬:৪৮

টেস্টটিউব বাছুর: বছরে এক গাভীতেই বাছুর মিলবে ২৫ টি!

বিডিটাইমস ডেস্ক
টেস্টটিউব বাছুর: বছরে এক গাভীতেই বাছুর মিলবে ২৫ টি!

জেনেটিক বিজ্ঞানের কল্যাণে টেস্টটিউব বেবির কথা আমরা সবাই জানি।শুধু স্বপ্ন নয় বাস্তবে রুপায়ন করে দেখিয়েছেন বিজ্ঞানীরা। তারই হাত ধরে বিজ্ঞানী এবার গরুতেই প্রয়োগ করেছেন সেই পদ্ধতি। ইতোমধ্যেই পেয়েছেন সফলতাও।

এই পদ্ধতি প্রয়োগের ফলে একটি গাভী থেকে বছরে একটি বা দুটি নয় ২০-২৫ টি গাভী পাওয়া সম্ভব বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

ভাবছেন আমেরিকা বা চীনের কোন গবেষকরা এই অসাধ্যকে সাধন করেছেন? না এমন কাজ করে গবেষণার নতুন দিগন্ত উন্মোচন করলো সাভারের বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা প্রতিষ্ঠান বিএলআরআই’র গবেষকরা।   

গবেষকরা জানান, কোনো দুধেল গাই বা উচ্চ উৎপাদনশীল জাতের কোনো গাভী। প্রথমে সেই গাভী থেকে ডিম্বানু সংগ্রহ করা হয়। সেই ডিম্বানু ল্যাবে পরিপক্ক, নিষিক্তকরণ এবং কালচার শেষে তা ভ্রুণে পরিণত করা হয়। এভাবে দিন সাত ল্যাবে থাকার পর অপেক্ষাকৃত দুর্বল বা দুধ কম দেয় এমন গরুর জরায়ুতে তা স্থাপন করা হয়। এভাবে নির্ধারিত সময়ে ভ্রুণ বেড়ে ওঠে। এবং দশ মাসের কম-বেশি সময়ের মধ্যে সেই গরু থেকে বাছুর পাওয়া যায়।

এভাবে একটি সুস্থ সবল ও উচ্চ উৎপাদনশীল গাভী থেকে বছরে নূন্যতম ২০ থেকে ২৫টি সুস্থ ডিম্বানু দিয়ে তা সমসংখ্যক গাভীর গর্ভে স্থাপনের মাধ্যমে উচ্চ উৎপাদনশীল জাতের গবাদিপশুর সংখ্যা বাড়াবে বলে জানান গবেষকরা।

টেকসই জীব প্রযুক্তি উদ্ভাবন ও প্রান্তিক পর্যায়ে তা সফল ব্যবহার নিশ্চিতের মাধ্যমে বাংলাদেশ প্রাণিসম্পদ খাতে আরেকটি সফলতার মাইলফলক অতিক্রম করলো।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে  

উপরে