আপডেট : ৭ মার্চ, ২০১৬ ০৮:৫৮

আজ ঐতিহাসিক ৭ মার্চ, বাঙালির মুক্তিসংগ্রামের ইতিহাসে অনন্য দিন

বিডিটাইমস ডেস্ক
আজ ঐতিহাসিক ৭ মার্চ, বাঙালির মুক্তিসংগ্রামের ইতিহাসে অনন্য দিন

আজ ঐতিহাসিক সাতই মার্চ। বাঙালির মুক্তিসংগ্রামের ইতিহাসে অনন্য দিন। ১৯৭১ সালের এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তখনকার রেসকোর্স ময়দানে লাখো মানুষের সামনে স্বাধীনতার ডাক দেন। তার এই ভাষণে আন্দোলিত হয় গোটা জাতি সব দ্বিধা ঝেড়ে মুক্তিসংগ্রামে ঝাঁপিয়ে পড়ে বীর বাঙালি।

মুক্তিকামী বাঙালি সেদিন উন্মুখ হয়ে ছিল বঙ্গবন্ধুর দিক নির্দেশনার জন্য। জাতির আকাঙ্ক্ষার কেন্দ্রবিন্দু হয়ে ওঠে রেসকোর্স ময়দান।

তিনটা বিশ মিনিটে এলেন বাঙালির মুক্তিসংগ্রামের মহানায়ক। দৃপ্ত পায়ে হেঁটে জনতার মঞ্চে দাঁড়ালেন বঙ্গবন্ধু। জাতির উদ্দেশে দিলেন জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ভাষণ। যার প্রতিটি শব্দচয়নে মহাকাব্যিক ব্যঞ্জনা।

বঙ্গবন্ধু তুলে ধরেন, বাঙালির প্রতি পাকিস্তানি শাসক গোষ্ঠীর বঞ্চনার বিবরণ।

দৃপ্ত কণ্ঠে সেদিন বঙ্গবন্ধু নির্দেশ দেন যুদ্ধের প্রস্তুতি নেয়ার। এমনকি তাঁর অবর্তমানে মুক্তির লড়াই চালিয়ে নেয়ার নির্দেশনাও দেন দূরদর্শী নেতা।

প্রত্যেক ঘরে ঘরে দুর্গ গড়ে তোলো। তোমাদের যা কিছু আছে, তা-ই নিয়ে শত্রুর মোকাবিলা করতে হবে আমি যদি হুকুম দেবার নাও পারি এমনটাই বলেন বঙ্গবন্ধু ।

পাকিস্তানি দুঃশাসনের বিরুদ্ধে সরাসরি রুখে দাঁড়ানোর আহ্বান জানান শেখ মুজিবুর রহমান।

এই একটি ভাষণই নিরস্ত্র বাঙালিকে উদ্দীপ্ত করেছিল মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে। ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ এখনো বাঙালির প্রেরণার চিরন্তন উৎস।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

 

উপরে