আপডেট : ২৯ ফেব্রুয়ারি, ২০১৬ ২২:০৫

স্পিকারের সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ

বিডিটাইমস ডেস্ক
স্পিকারের সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধণ শ্রিংলা।

সোমবার সংসদ ভবনে স্পিকারের কার্যালয়ে গিয়ে দেখা করেন। সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এসময় স্পিকার শিরীন শারমিনও বাংলাদেশ ও ভারতের বর্তমান দ্বিপক্ষীয় সম্পর্ককে যে কোনো সময়ের চেয়ে ‘অনেক গভীর ও বন্ধুত্বপূর্ণ’ বলে মত প্রকাশ করেন।

তিনি বলেন, ‍বাংলাদেশ ও ভারতের মধ্যে ইতোমধ্যে যুগান্তকারী স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়িত হয়েছে। বর্তমানে তিস্তার পানি বণ্টনসহ বহু সংখ্যক দ্বিপক্ষীয় বিষয় নিয়ে আলাপ আলোচনা চলছে।

স্পিকার এসময় বাংলাদেশের রেল যোগাযোগের উন্নয়নের ক্ষেত্রে ভারত বিশেষ সহায়তা দিয়ে যাচ্ছে উল্লেখ করে বাংলাদেশে ভারতের এক বিলিয়ন ডলার সহায়তার কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

শিরীন শারমিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বর্তমান সরকার বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে প্রায় ১০০টি অর্থনৈতিক জোন প্রতিষ্ঠা করছে। এতে ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের বিনিয়োগের সুযোগ সৃষ্টি হয়েছে।

সাক্ষাতে ভারতীয় হাইকমিশনার বলেন, বাংলাদেশ সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন, নারীর ক্ষমতায়ন, জেন্ডার সমতাসহ বিভিন্ন সামাজিক সূচকে উন্নতি সাধন করেছে যা বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে। তিনি আরও বলেন, ভারত ও বাংলাদেশের বন্ধুত্বের সম্পর্ক ঐতিহাসিক। দুই দেশের সংসদের মধ্যে নিয়মিত প্রতিনিধি বিনিময়ের মাধ্যমে এই সম্পর্ক আরও জোরদার হচ্ছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

উপরে