আপডেট : ২৯ ফেব্রুয়ারি, ২০১৬ ১৬:১২

সন্ত্রাসবিরোধী জোটে বাংলাদেশের যোগদানে বিস্মিত হয়েছিল রাশিয়া

বিডিটাইমস ডেস্ক
সন্ত্রাসবিরোধী জোটে বাংলাদেশের যোগদানে বিস্মিত হয়েছিল রাশিয়া

গত ডিসেম্বর মাসে সৌদি আরবের নেতৃত্বে সন্ত্রাসবিরোধী জোটে বাংলাদেশের যোগদানের খবর প্রাথমিকভাবে রাশিয়াকে বিস্মিত করেছিল বলে জানিয়েছেন ঢাকায় রুশ রাষ্ট্রদূত আলেকজান্ডার এ নিকোলায়েভ।

রবিবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত ‘ডিকাব টক’-এ সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা জানান।

তিনি বলেন, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় অনেকবারই জোর দিয়ে বলেছে যে কেবল জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের আলোকেই এ দেশ সেনা পাঠাতে পারে। তিনি বলেন, রাশিয়া এ বিষয় নিয়ে এখন আর ভাবছে না। কারণ সিরিয়ায় অস্ত্রবিরতি নিয়ে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক যৌথ বিবৃতির পর ওই জোট তার গুরুত্ব হারিয়েছে। বর্তমানে সৌদি নেতৃত্বাধীন ওই জোটসহ এ ধরনের তিনটি জোট রয়েছে বলে তিনি জানান।

বাংলাদেশে রুশ রাষ্ট্রদূত হিসেবে চার বছর দায়িত্ব পালন শেষে আগামী ১০ মার্চ ঢাকা ছাড়ছেন আলেকজান্ডার এ নিকোলায়েভ।

পশ্চিমা অনেক দেশ সমালোচনা করলেও ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসা বর্তমান সরকারের প্রতি সমর্থনের কারণ প্রসঙ্গে তিনি বলেন, রাশিয়া কখনো নিজের নীতি অন্য কোনো দেশের ওপর চাপিয়ে দেয় না। রুশ রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশকে জ্বালানি খাতে সহযোগিতার ওপর রাশিয়া বিশেষ দৃষ্টি দিচ্ছে।

উল্লেখ্য, সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল বিন আহমেদ আল-জুবেইরের অনুরোধে গত বছর বাংলাদেশ সৌদি নেতৃত্বাধীন জোটে যোগ দেওয়ার ঘোষণা দেয়। তবে পররাষ্ট্র মন্ত্রণালয় একে সৌদি নেতৃত্বাধীন সন্ত্রাসবিরোধী কেন্দ্রে যোগ দেওয়া হিসেবে অভিহিত করে। বাংলাদেশ কখনো বিদেশে সন্ত্রাস দমনে সেনা পাঠানোর কথা বলেনি।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে 

উপরে