আপডেট : ২৯ ফেব্রুয়ারি, ২০১৬ ১৪:৫৫

বাংলাদেশের মাধ্যমিক শিক্ষা পঁচা মাল- বললেন মুহিত

বিডিটাইমস ডেস্ক
বাংলাদেশের মাধ্যমিক শিক্ষা পঁচা মাল- বললেন মুহিত

নিউইয়র্কের স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় দুই দিনব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও একুশের গ্রন্থমেলার উদ্বোধনকালে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, বাংলাদেশের প্রাথমিক শিক্ষার উন্নয়ন ঘটলেও মাধ্যমিক শিক্ষায় আশানুরূপ সফলতা অর্জন হয়নি। বর্তমানে মাধ্যমিক শিক্ষা ব্যবস্থা হচ্ছে একটি পচা মাল। এ সময় অর্থমন্ত্রী তার নিজ রচিত বই ‘সোনালী দিনগুলি’র মোড়ক উন্মোচন করেন।

মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালির চেতনা মঞ্চের উদ্যোগে নিউইয়র্কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও একুশের গ্রন্থমেলার ২৫ বছর উদযাপন উপলক্ষে মেলার উদ্বোধনে আসেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল  মুহিত।

বরাবরের মতো এবারও জ্যাকসন হাইটস পিএস ৬৯ স্কুল মিলনায়তনে দুই দিনব্যাপী এবারের বইমেলায় প্রথম দিন ছিল আলোচনা সভাসহ নানা আয়োজন।

প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বাংলাদেশের শিক্ষার মান উন্নয়ন নিয়ে হতাশা প্রকাশ করে বলেন, ‘শিক্ষা ক্ষেত্রে প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্টদের চেষ্টার কোনো ত্রুটি নেই। কিন্তু প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন হলেও মাধ্যমিক পর্যায়ে তা আরও অবনতি ঘটেছে। আমি মনে করি দেশের বর্তমান মাধ্যমিক শিক্ষা ব্যবস্থা ‘পচা মাল’।’

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রখ্যাত নাট্যব্যক্তিত্ব জামাল উদ্দিন হোসেন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন, কনসাল জেনারেল শামীম আহসান ও রিয়েল স্টেট ইনভেস্টর আনোয়ার হোসেন।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

 

উপরে