আপডেট : ২৮ ফেব্রুয়ারি, ২০১৬ ১৯:১৬

শক্তিশালী পাসপোর্টের তালিকার শীর্ষে জার্মানী, বাংলাদেশ?

বিডিটাইমস ডেস্ক
শক্তিশালী পাসপোর্টের তালিকার শীর্ষে জার্মানী, বাংলাদেশ?

টানা তৃতীয়বারের মতো সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট হিসেবে বিবেচিত হয়েছে জার্মান পাসপোর্ট। বিশ্বের ১৭৭টি দেশে জার্মান পাসপোর্টধারীরা ভিসামুক্ত প্রবেশাধিকার পাচ্ছে। অন্যদিকে সবচেয়ে দুর্বল পাসপোর্ট বিবেচিত হচ্ছে আফগানিস্তানের। দুর্বল পাসপোর্ট তালিকায় বাংলাদেশ রয়েছে নবম স্থানে। লন্ডনভিত্তিক গবেষণা সংস্থা ‘হেনলি অ্যান্ড পার্টনার্স’ এ তালিকা প্রকাশ করেছে। খবর গালফ বিজনেসের।

বিশ্বের ১৯৯টি দেশের পাসপোর্ট তালিকার র‍্যাংকিংয়ে জার্মানির পয়েন্ট ১৭৭। ঠিক এক পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে আছে ইউরোপের আরেক দেশ সুইডেন। ১৭৫ পয়েন্ট নিয়ে যৌথভাবে তৃতীয় স্থানে রয়েছে ইউরোপের পাঁচ দেশ ফিনল্যান্ড, ফ্রান্স, ইতালি, স্পেন ও যুক্তরাজ্য। ১৭৪ পয়েন্ট নিয়ে বেলজিয়াম, ডেনমার্ক ও নেদারল্যান্ডসের সঙ্গে চতুর্থ স্থানে আছে যুক্তরাষ্ট্র। অস্ট্রিয়াকে সঙ্গী করে জাপান ও সিঙ্গাপুরের অবস্থান ৫ নম্বরে।

বিপরীত দিকে দুর্বল পাসপোর্টের তালিকায় আফগানিস্তানের (২৫ পয়েন্ট) পরেই দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তান (২৯ পয়েন্ট)। আর তৃতীয় ইরাক, চতুর্থ সোমালিয়া এবং পঞ্চম সিরিয়া। তালিকায় ৩৯ পয়েন্ট নিয়ে নবম স্থানে বাংলাদেশের সঙ্গে আছে কঙ্গো, লেবানন ও শ্রীলঙ্কা।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে 

উপরে