আপডেট : ২৮ ফেব্রুয়ারি, ২০১৬ ১৮:১৬

সরকারি কলেজে ১০৫ শিক্ষার্থীর বিপরীতে ১ জন শিক্ষক

বিডিটাইমস ডেস্ক
সরকারি কলেজে ১০৫ শিক্ষার্থীর বিপরীতে ১ জন শিক্ষক

দেশের সরকারি কলেজগুলোতে ১০৫ জন শিক্ষার্থীর বিপরীতে মাত্র ১ জন শিক্ষক রয়েছেন বলে ‘বাংলাদেশে শিক্ষা পরিসংখ্যান ২০১৫’ থেকে এ তথ্য পাওয়া গেছে। ২০১৫ সালে সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে জরিপের ভিত্তিতে সংগৃহীত তথ্য নিয়ে বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) এ খসড়া পরিসংখ্যান প্রস্তুত করেছে।

জাতীয় শিক্ষানীতিতে ৩০ জন ছাত্রের জন্য একজন শিক্ষক নিশ্চিতের লক্ষ্যমাত্রা থাকলেও বর্তমানে শিক্ষার্থীর বিপরীতে শিক্ষকের এ হার হতাশাব্যাঞ্জক বলে জানিয়েছেন সচেতনমহল।

গত বৃহস্পতিবার ব্যানবেইস সম্মেলন কক্ষে 'বাংলাদেশ শিক্ষা পরিসংখ্যান ২০১৫' প্রতিবেদন চূড়ান্ত করতে সংশ্লিষ্টদের নিয়ে একটি কর্মশালার আয়োজন করা হয়। সেখানে পরিসংখ্যানের খসড়াটি প্রকাশ করা হয়। কর্মশালায় পাওয়া মতামত বিবেচনায় নিয়ে শীঘ্রই পরিসংখ্যান চূড়ান্তভাবে প্রকাশ করা হবে বলে জানিয়েছেন ব্যানবেইসের পরিচালক মো. ফসিউল্লাহ।

পরিসংখ্যানে দেখা গেছে, শিক্ষার বিভিন্ন স্তরের মধ্যে সরকারি কলেজগুলোতে ছাত্র শিক্ষকের অনুপাতের বৈষম্য সবচেয়ে বেশি। সরকারি কলেজে ১০৫ জন ছাত্রের জন্য শিক্ষক রয়েছে একজন, অর্থ্যাৎ এ ক্ষেত্রে অনুপাত ১:১০৫। ৩০২টি সরকারি কলেজে শিক্ষার্থী ১৩ লাখ ৫৬ হাজার ৯৬২ ও শিক্ষক ১২ হাজার ৯২৬ জন।

বেসরকারির চেয়ে সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষকের তুলনায় ছাত্রের সংখ্যা অনেক বেশি। প্রাথমিক সরকারি বিদ্যালয়ে একজন শিক্ষকের বিপরীতে ছাত্র ৪৩ জন, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে একজন শিক্ষকের বিপরীতে শিক্ষার্থী ৪১ জন, মাদ্রাসায় একজন শিক্ষকের বিপরীতে ছাত্র ৮৪ জন ও বিশ্ববিদ্যালয়ে ৪০ জন শিক্ষার্থীর বিপরীতে শিক্ষক একজন।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

উপরে