আপডেট : ২৮ ফেব্রুয়ারি, ২০১৬ ১৪:১৬

সারাদেশে ১০০টি শিল্পাঞ্চল গড়ে তোলা হবে: প্রধানমন্ত্রী

বিডিটাইমস ডেস্ক
সারাদেশে ১০০টি শিল্পাঞ্চল গড়ে তোলা হবে: প্রধানমন্ত্রী

সারাদেশে পর্যায়ক্রমে ১০০টি শিল্পাঞ্চল গড়ে তোলার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে একযোগে সরকারি-বেসরকারি উদ্যোগের ১০টি শিল্পাঞ্চলের উদ্বোধন করার সময় তিনি এ ঘোষণা দেন।

প্রধানমন্ত্রী বলেন, আজকে আমরা ১০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছি। কিন্তু আমাদের পুরো বাংলাদেশব্যাপী এমন অঞ্চল গড়ে তুলতে হবে। দেশে আমরা ১০০টি শিল্পাঞ্চল গড়ে তুলবো। এ ক্ষেত্রে সরকারি, বেসরকারি, সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগ, জিটুজি, পিপিপি উদ্যোগ বা প্রয়োজনীয় যেকোনো উদ্যোগ নেওয়া হবে বলে জানান প্রধানমন্ত্রী।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) বাস্তবায়নে গড়ে ওঠা এ ১০টি অঞ্চলের মধ্যে চারটি সরকারি ও ছয়টি বেসরকারি। সরকারিগুলো হলো চট্টগ্রামের মিরসরাই, মৌলভীবাজারের শ্রীহট্ট ও বাগেরহাটের মংলা এবং কক্সবাজারের সাবরাং পর্যটন অঞ্চল।

বেসরকারি উদ্যোগে গড়ে ওঠা ছয়টি হলো : নরসিংদীর পলাশে এ কে খান অর্থনৈতিক অঞ্চল, মুন্সীগঞ্জের গজারিয়ায় আবদুল মোনেম অর্থনৈতিক অঞ্চল, নারায়ণগঞ্জের মেঘনা ইন্ডাস্ট্রিয়াল অর্থনৈতিক অঞ্চল ও মেঘনা অর্থনৈতিক অঞ্চল, গাজীপুরে বে অর্থনৈতিক অঞ্চল এবং নারায়ণগঞ্জে আমান অর্থনৈতিক অঞ্চল। উদ্বোধনের আগে বক্তৃতা করেন প্রধানমন্ত্রী। বক্তৃতায় দেশে অন্তত ১০০ শিল্পাঞ্চল গড়ে তোলার পরিকল্পনার কথা জানান তিনি।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে 

উপরে