আপডেট : ২৭ ফেব্রুয়ারি, ২০১৬ ২০:৩৯
নতুন বেতন কাঠামোর নির্দেশনা আসেনি

এমপিওভূক্ত শিক্ষক-কর্মচারিদের ফেব্রুয়ারীর বেতন যাচ্ছে পুরনো স্কেলেই

বিডিটাইমস ডেস্ক
এমপিওভূক্ত শিক্ষক-কর্মচারিদের ফেব্রুয়ারীর বেতন যাচ্ছে পুরনো স্কেলেই

অর্থ ও শিক্ষা মন্ত্রনালয় থেকে কোনো নির্দেশনা না আসায় ফেব্রুয়ারি মাসের বেতন পুরোনো স্কেলেই পাবেন এমপিওভূক্ত পাঁচ লাখ শিক্ষক-কর্মচারি। পুরনো সপ্তম বেতন স্কেলেই তাদের বেতন-ভাতা ছাড় করতে যাচ্ছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। আগামীকাল (২৮ ফেব্রুয়ারি) রবিবার শিক্ষকদের বেতন-ভাতার চেক ব্যাংকে ছাড় করা হতে পারে।

মাউশি’র পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক মো. এলিয়াছ হোসেন বিডিটাইমসকে বলেন, ‘মন্ত্রনালয় থেকে নতুন বেতন স্কেলে বেতন দেওয়ার কোনো নির্দেশনা আসেনি। এ কারণে পুরোনো স্কেলেই বেতন দেওযার প্রস্তুতি নিচ্ছি। তারপরও মন্ত্রনালয়ের নির্দেশনার অপেক্ষা করছি। যদি কাল নতুন কোনো সিদ্ধান্ত না আসে তাহলে আগের বেতন স্কেল অনুযায়ীই বেতন পাবেন শিক্ষক-কর্মচারিরা।’ শিক্ষা মন্ত্রনালয় সূত্র জানায়, অষ্টম জাতীয় বেতন কাঠামো অনুযায়ী এমপিওভূক্ত শিক্ষক-কর্মচারিদের বেতন দেওয়ার জন্য অতিরিক্ত টাকা ও অর্থ মন্ত্রনালয়ের সম্মতি দরকার। এ ব্যাপারে ইতোমধ্যেই কত টাকা লাগতে পারে সেই চাহিদার বিস্তারিত জানিয়ে অর্থ বিভাগে চিঠি দেওয়া হয়েছে। কিন্তু এখনো এ বিষয়ে কোনো সিদ্ধান্ত পাওয়া যায়নি। তবে দফায় দফায় তাদের সঙ্গে বৈঠক হচ্ছে। মার্চের মধ্যেই এই সমস্যা সমাধানে মন্ত্রনালয় কাজ করে যাচ্ছে।

অর্থ বিভাগ সূত্র জানায়, তারা এই চাহিদার বিচার বিশ্লেষন ও হিসাব-নিকাশ করছেন। এছাড়াও পে কমিশনের সুপারিশে নতুন পে-স্কেলে এমপিওভূক্ত শিক্ষকদের বেতন-ভাতা পেতে তাদের প্রতিষ্ঠানের আয় ফেরত দেওয়ার সুপারিশ করা হয়েছিল। সে বিষয়টিও বিবেচনায় নেওয়া হচ্ছে। ফলে আগের মাসের মতো চলতি মাসেও অষ্টম জাতীয় বেতন স্কেলে বেতন-ভাতা পাওয়ার ক্ষেত্রে দীর্ঘসূত্রিতা তৈরি হয়েছে।

উপরে