আপডেট : ২৪ ফেব্রুয়ারি, ২০১৬ ২০:০০

‘সরকারের সঠিক পদক্ষেপে চিকিৎসা সেবা জনগণের নাগালে এসেছে’

বিডিটাইমস ডেস্ক
‘সরকারের সঠিক পদক্ষেপে চিকিৎসা সেবা জনগণের নাগালে এসেছে’

সরকারের সঠিক পদক্ষেপ ও পৃষ্ঠপোষকতার কারণে দেশের চিকিৎসা সেবা সর্বস্তরের জনগণের নাগালের মধ্যে এসেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার সরকারি দলের সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমানের এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, সরকার প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণ এবং এর মান উন্নয়নের লক্ষ্যে ইউনিয়ন পর্যায়ে কমিউনিটি ক্লিনিক ও উন্নত চিকিৎসার জন্য বিশেষায়িত হাসপাতাল নির্মাণ, মেডিকেল কলেজের শয্যা সংখ্যা বৃদ্ধিকরণ, জেলা ও উপজেলা পর্যায়ের হাসপাতালগুলোর শয্যা সংখ্যা বৃদ্ধিকরণসহ আধুনিকায়ন, বিশেষজ্ঞ চিকিৎসক ও জনবল নিয়োগ, আধুনিক যন্ত্রপাতি স্থাপন করেছে। ফলে প্রান্তিক জনবলসহ সকল শ্রেনির মানুষ অতি সহজে বিনামূল্যে বা সুলভমূল্যে উন্নত চিকিৎসা সেবার সুযোগ পাচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, ১ হাজার ৮০টি চিকিৎসকের পদ সৃজন ও ৩ হাজার ৭২৪ জন চিকিৎসক নিয়োগ, ৯টি বেসরকারি মেডিকেল কলেজের প্রশাসনিক অনুমোদন প্রদান, নিডের মাধ্যমে ২ কোটি শিশুকে পোলিও টিকা খাওয়ানো এবং ১৯৯৮ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়।
 

শেখ হাসিনা বলেন, এরই ধারাবাহিকতায় ২০০৯ থেকে ২০১৫ পর্যন্ত স্বাস্থ্য খাতের বিভিন্ন উন্নয়ন হয়েছে। প্রতি ৬ হাজার গ্রামীণ জনগোষ্ঠীর দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেবার লক্ষ্যে ১৩ হাজার ৮৬১টি কমিউনিটি ক্লিনিকের মধ্যে ১২ হাজার ৯০৬টি কমিউনিটি ক্লিনিক চালু করা হয়েছে। সুষ্ঠুভাবে স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে উন্নয়নখাতে ১৩ হাজার ১১৪ জন কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) নিয়োজিত রয়েছেন। সেখানে ৩০ প্রকারের ওষুধ দেয়া হচ্ছে।
তিনি বলেন, ৬৪টি জেলা হাসপাতাল ও ৪২১টি উপজেলা হাসপাতালে মোবাইল ফোনের মাধ্যমে বিনামূল্যে চিকিৎসা পরামর্শ গ্রহণ করতে পারছেন। গত ছয় বছরে ১২ হাজার ৯৮৬ জন ডাক্তার নিয়োগ করা হয়েছে। এছাড়া ১১ থেকে ২০তম গ্রেডের বিভিন্ন শূন্য পদ পূরণের কার্যক্রম অব্যাহত রয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, ২০০৯ সালে সরকারি মেডিকেল কলেজের সংখ্যা ছিল ১৪টি। বর্তমানে সরকারি মেডিকেল কলেজের সংখ্যা হচ্ছে ৩০টি। অপরদিকে ২০০৯ সালে বেসরকারি মেডিকেল কলেজের সংখ্যা ছিল ৩৬টি। বর্তমানে বেসরকারি পর্যায়ে ৭১টি মেডিকেল কলেজ পরিচালিত হচ্ছে।
 

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে 

উপরে