আপডেট : ২৪ ফেব্রুয়ারি, ২০১৬ ১২:১৪

মীর কাসেমের আপিল শুনানিতে রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপন শেষ

বিডিটাইমস ডেস্ক
মীর কাসেমের আপিল শুনানিতে রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপন শেষ

মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসির আদেশ পাওয়া জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য মীর কাসেম আলীর আপিল শুনানিতে রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপন শেষ হয়েছে। এখন আসামিপক্ষ যুক্তি খণ্ডন করছে।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের পাঁচ সদস্যের বেঞ্চে  বুধবার রাষ্ট্রপক্ষে যুক্তি উপস্থাপন করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এ সময় তিনি মীর কাসেমের ফাঁসির আদেশ বহাল রাখার আরজি জানান। রাষ্ট্রপক্ষের পরে জবাবে আসামিপক্ষে সমাপনী যুক্তিতর্ক উপস্থাপন করছেন মীর কাসেমের প্রধান আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। তিনি আধা ঘণ্টা সুযোগ পাবেন। এরপর আপিল মামলাটির রায় প্রদানের দিন ধার্য হতে পারে বলে জানিয়েছেন আইনজীবীরা।
২০১৪ সালের ৩০ নভেম্বর ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদণ্ড থেকে বেকসুর খালাস চেয়ে আপিল করেন মীর কাসেমের আইনজীবীরা। আপিলে তার খালাসের পক্ষে ১৮১টি যুক্তি তুলে ধরা হয়েছে। ২০১৪ সালের ২ নভেম্বর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ মীর কাসেমকে মৃত্যুদণ্ডের রায় প্রদান করেন।

রাষ্ট্রপক্ষের আনীত ১১ ও ১২ নম্বর অভিযোগে মুক্তিযোদ্ধা জসিম ও জাহাঙ্গীর আলম চৌধুরীকে হত্যার দায়ে আদালত তাকে মৃত্যুদণ্ডের আদেশ দেন। এর মধ্যে ১২ নম্বর অভিযোগে সংখ্যাগরিষ্ঠের ভিত্তিতে রায় প্রদান করা হয়।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে 

উপরে