আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০১৬ ২০:২৩

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ২৫ চেয়ারম্যান প্রার্থী

বিডিটাইমস ডেস্ক
বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ২৫ চেয়ারম্যান প্রার্থী

দেশ জুড়ে বইছে নির্বাচনী বাতাস। গ্রাম গঞ্জের চা দোকান এখন থাকে আড্ডায় মুখরিত। এবারই প্রথম দলীয় প্রতীকে নির্বাচন হচ্ছে। আসন্ন ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ২৫ জন চেয়ারম্যান প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন। প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় একক প্রার্থী হিসেবে ওই সব ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী নির্বাচিত হবেন। শিগগিরই নির্বাচন কমিশন তাদের আনুষ্ঠানিকভাবে নির্বাচিত ঘোষণা করবে।

২২ ফেব্রুয়ারি মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে ৭৩৮টি ইউপিতে তিন পদে ৩৯ হাজার ৪৩০ জন নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র দাখিল করেছেন। নির্বাচন কমিশন সচিবালয়ের জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান মঙ্গলবার সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় একক প্রার্থী হিসেবে ২৫টি ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হবেন। তবে তিনি ওই উপজেলার নাম তাৎক্ষণিক জানাতে পারেননি।

আসাদুজ্জামান আরও জানান, ২২ ফেব্রুয়ারি মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে ৭৩৮টি ইউপিতে তিন পদে ৩৯ হাজার ৪৩০ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে তিন হাজার ৫৬৮ জন। এ ছাড়া সাধারণ সদস্য পদে ২৭ হাজার ৯৪৭ জন এবং মহিলা সদস্য পদে ৭ হাজার ৯১৫ জন মনোনয়নপত্র দাখিল করেন।

নির্বাচনে ১৬টি রাজনৈতিক দলের মনোনীত প্রার্থীরা মনোনয়নপত্র দাখিল করেছেন। এদের মধ্যে আওয়ামী লীগের ৭৪১ জন, বিএনপির ৬৬৮ জন, ইসলামী আন্দোলন বাংলাদেশের ২৪৫ জন ও জাতীয় পর্টি ১৪৮ জন চেওয়ারম্যান প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এ ছাড়া ১ হাজার ৬৬৮ জন স্বতন্ত্র প্রার্থী মনোয়নপত্র দাখিল করেন।

গত ১১ ফেব্রুয়ারি প্রথম দফায় ৭৫২টি ইউনিয়ন পরিষদে ২২ মার্চ ভোট গ্রহণের দিন নির্ধারণ করে ইসি। তবে বিভিন্ন কারণে পরবর্তীতে ১৪টির তফসিল স্থগিত করা হয়েছে।

প্রথম দফায় মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২২ ফেব্রুয়ারি, যাচাই-বাছাই ২৩ ও ২৪ ফেব্রুয়ারি, প্রত্যাহারের শেষ দিন ২ মার্চ, প্রতীক বরাদ্দের জন্য ৩ মার্চ ধার্য করা হয়।

উপরে