আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০১৬ ১৭:০৮

শতবর্ষী গাছ সংরক্ষণে আইন আসছে

বিডিটাইমস ডেস্ক
শতবর্ষী গাছ সংরক্ষণে আইন আসছে

পুরনো ও ঐতিহ্যবাহী গাছ সংরক্ষণের জন্য ‘বৃক্ষ সংরক্ষণ আইন-২০১৬’-এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রীপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এক প্রেসব্রিফিংয়ে এ কথা জানান। 

এ প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘বনে যেসব পুরোনা মেয়াদোত্তীর্ণ গাছ আছে তা পরিবেশের স্বার্থে রক্ষা করা দরকার। এ জন্যই আইনটি করা হচ্ছে। অর্থাৎ পুরানো এবং ঐতিহ্যবাহী গাছ রক্ষা করাই এই আইনের উদ্দেশ্য।’

চা আইন চূড়ান্ত অনুমোদন

‘চা আইন, ২০১৬’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর আগে গত বছরের ২৬ জানুয়ারি আইনটি নীতিগত অনুমোদন দেওয়া হয়েছিল।

সামরিক শাসনামলের ‘টি অর্ডিন্যান্স ১৯৭৭’ প্রণয়ন করা হয়, এরপর ১৯৮৬ সালে এটি সংশোধন করা হয়। এটিকে যুগোপযোগী করে আইনে পরিণত করতে খসড়াটি উপস্থাপন করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দেশে বেশিরভাগ চা বাগানই বেসরকারি মালিকানায়। চা আবাদের জন্য ১ লাখ ১৬ হাজার হেক্টর জমি বরাদ্দ রয়েছে এবং ৫৮ হাজার হেক্টর জমিতে চা চাষ হচ্ছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘খসড়া আইনে সর্বোচ্চ দু’বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। জরিমানার পরিমাণ বড় বাগানের ক্ষেত্রে সর্বোচ্চ পাঁচ লাখ টাকা ও ছোট বাগানের ক্ষেত্রে সর্বোচ্চ ৫০ হাজার টাকা।’

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে 

উপরে