আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০১৬ ১৬:৪৮

রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণে চুক্তি এ মাসেই

বিডিটাইমস ডেস্ক
রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণে চুক্তি এ মাসেই

রামপালে ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ভারতের সঙ্গে চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ। বার্তা সংস্থা রয়টার্সের খবরে জানানো হয়েছে, আগামী ২৮ ফেব্রুয়ারি ঢাকা ও নয়া দিল্লির মধ্যে এ-সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হবে।

চীনের একটি কম্পানির সঙ্গে প্রতিযোগিতার পর ভারতের রাষ্ট্রায়ত্ত ভারত হেভি ইলেক্ট্রিক্যালস লিমিটেড (বিএইচইএল) ১ দশমিক ৬ বিলিয়ন ডলারের এই কাজ পাচ্ছে। ভারতের এক্সিম ব্যাংক ১ শতাংশের বেশি কিছু সুদে বিদ্যুৎকেন্দ্রটির জন্য অর্থায়ন করবে।
 
নাম প্রকাশ না করার শর্তে বাংলাদেশের একজন কর্মকর্তা জানিয়েছেন, কারিগরি কারণে চীনের হারবিন ইলেকট্রিক ইন্টারন্যাশনাল কম্পানি লি. এই কাজটি পায়নি। তবে বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কম্পানি লিমিটেডের মুখপাত্র আনোয়ারুল আজিম দাবি করেছেন, বিএইচইএল সর্বনিম্ন দরদাতা হওয়ায় কাজ পেয়েছে।
 
খুলনার রামপালে যৌথভাবে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কম্পানি প্রতিষ্ঠা করা হয়েছে। বিদ্যুৎকেন্দ্রটি নির্মিত হলে তা হবে বিদেশে ভারতের কোনো কম্পানি নির্মিত সর্ববৃহৎ বিদ্যুৎকেন্দ্র। এর আগে রুয়ান্ডা ও শ্রীলঙ্কায় বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করেছে ভারত।
সৌজন্যেঃ রয়টার্স 

উপরে