আপডেট : ২০ ফেব্রুয়ারি, ২০১৬ ১৬:৩৫

সম্পন্ন হয়েছে ‘বৃক্ষমানবের’ ডান হাতের অস্ত্রোপচার

বিডিটাইমস ডেস্ক
সম্পন্ন হয়েছে ‘বৃক্ষমানবের’ ডান হাতের অস্ত্রোপচার

‘বৃক্ষমানব’ আবুল বাজনাদারের ডান হাতের পাঁচটি আঙুলে অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। প্রথমে দুটি আঙুলে অস্ত্রোপচার কথা থকালেও ডাক্তাররা পরবর্তীতে ডান হাতের পাঁচটি আঙুলেই অস্তোরপচারের সিদ্ধান্ত নেন।

 শনিবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের অপারেশন থিয়েটারে এ অপারেশন করা হয়।   অস্ত্রোপচার শেষে বার্ন ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন বলেন, আবুল বাজনাদারের ডান হাতে প্রথমে দুটি আঙুলে অস্ত্রোপচার করলে দেখা যায় রক্ত বের হচ্ছে। তখন আমরা বুঝতে পারি তার হাতের অন্যান্য আঙুলগুলিও নিস্তেজ নয়। এরপর ডান হাতের বাকি আঙুলগুলিতেও অস্ত্রোপচার করি।তিন সপ্তাহ পরে তার বাম হাতেও অস্ত্রোচারের উদ্যোগ নেওয়া হবে বলেও জানান ডা. সেন।

আবুল বাজনাদারের চিকিৎসায় প্রথমে ছয় সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়। পরে সদস্য সংখ্যা বাড়িয়ে নয় সদস্যের বোর্ড করা হয়েছে। মেডিকেল বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী, শনিবার তার ডান হাতে অস্ত্রোপচার করা হয়। এর আগে স্বাস্থ্য খাতে এ রোগটিকে চ্যালেঞ্জ হিসেবে নেওয়া হয়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছিলেন, আবুল বাজনাদার স্বাভাবিক জীবনে ফিরে না আসা পর্যন্ত তার সব চিকিৎসার খরচ সরকার বহন করবে। এপিডার্মো ডিসপ্লেশিয়া ভেরুকোফরমিস নামের এক ধরনের ভাইরাস থেকে এ রোগের উৎপত্তি। গত ৩০ জানুয়ারি ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসা নিতে আসেন খুলনার আবুল আবুল বাজনাদার (২৬)।

উপরে