আপডেট : ২০ ফেব্রুয়ারি, ২০১৬ ১৫:৪৭

মার্কিন প্রেসিডেন্ট পদক পাচ্ছেন বাংলাদেশি বিজ্ঞানী সালাহউদ্দিন

অনলাইন ডেস্ক
মার্কিন প্রেসিডেন্ট পদক পাচ্ছেন বাংলাদেশি বিজ্ঞানী সালাহউদ্দিন

শরীয়তপুরের ছেলে সাঈফ সালাহউদ্দিন। ২০০৩ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে মাস্টার্স শেষ করে পিএইচডি করতে চলে যান যুক্তরাষ্ট্রে। তিনি এখন  ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলির এসোসিয়েট প্রফেসর। এবছর  মার্কিন প্রেসিডেন্টের সম্মানসূচক পুরস্কার পাচ্ছেন তরুণ এ কম্পিউটার বিজ্ঞানী ।

৩৫ থেকে ৪০ বছর বয়স সীমার তরুণ বিজ্ঞানীদের প্রতি বছর মার্কিন প্রেসিডেন্টের পক্ষ থেকে এ পুরস্কার দেওয়া হয়। এবছর একমাত্র বাংলাদেশি হিসেবে এ পুরস্কার পাচ্ছেন সাঈফ সালাহউদ্দিন।এ বছরের জন্য নির্বাচিত ১০৫ জনের নাম ঘোষণা করা হলেও পুরস্কার প্রদানের তারিখ ঘোষণা করা হয়নি। সময় নির্ধারণ করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউজে এ পুরস্কার তুলে দেয়া হবে।

ইন্ডিয়ানার পার্ডো ইউনিভার্সিটি থেকে ডক্টরেট ডিগ্রি নেন তিনি। পরে ২০০৮ সালে তিনি এসোসিয়েট প্রফেসর হিসেবে যোগ দেন বার্কলি ইউনির্ভাসিটি অব ক্যালিফোর্নিয়ায়। সাঈফের গ্রামের বাড়ি বাংলাদেশের শরীয়তপুরে। তার বামা-মা ও একমাত্র বোন থাকেন ঢাকায়। স্ত্রী তানভীন জামান বার্কলি থেকে মাস্টার্স করেছেন। তাদের দুই ছেলে।

কম্পিউটারের জন্য লো এনার্জির মাইক্রো প্রসেসের তৈরির কাজে বিশেষ অবদানের জন্য সাঈফ সালাহউদ্দিন এই ‘প্রেসিডেন্সিয়াল আরলি ক্যারিয়ার এওয়ার্ড ফর সায়েন্টিস্ট এন্ড ইঞ্জিনিয়ার্স-পিকেইস (পিইসিএএসএ)’ এওয়ার্ডে ভূষিত করা হচ্ছেন। ১৯৯৬ সালে তৎকালীন প্রেসিডেন্ট বিল ক্লিনটন এ পুরস্কার প্রবর্তন করেন।

উপরে