আপডেট : ১৮ ফেব্রুয়ারি, ২০১৬ ১৯:১৪

বাংলাদেশের নারী শান্তিরক্ষীদের প্রশংসায় পঞ্চমুখ জাতিসংঘ মহাসচিব

বিডিটাইমস ডেস্ক
বাংলাদেশের নারী শান্তিরক্ষীদের প্রশংসায় পঞ্চমুখ জাতিসংঘ মহাসচিব

বাংলাদেশি শান্তিরক্ষীদের প্রশংসা করে জাতিসংঘ মহাসচিব বানকি মুন বলেছেন, বাংলাদেশের শান্তিরক্ষী বিশেষ করে নারী সদস্যরা বিভিন্ন প্রতিকূলতা সত্ত্বেও চ্যালেঞ্জিং দায়িত্ব পালন করছেন। নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করায় তারা অন্যদের জন্য দৃষ্টান্ত হয়ে দাঁড়িয়েছেন।

বাংলাদেশ পুলিশের নারী শান্তিরক্ষী ইউনিট ক্যারিবীয় দেশে দায়িত্ব পালনকালে তাঁদের সাহসী ও বলিষ্ঠ পদক্ষেপের ওপর নির্মিত চলচ্চিত্র “সহস্র মাইলের একটি যাত্রা: শান্তিরক্ষী”—এর প্রদর্শনী অনুষ্ঠানে জাতিসংঘ মহাসচিব এ কথা বলেন।

জাতিসংঘ মহাসচিব বান কি মুন, জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন, জাতিসংঘের সদস্য রাষ্ট্রের প্রতিনিধি, জাতিসংঘের কর্মকর্তা ও চার শতাধিক দর্শকের উপস্থিতিতে চলচ্চিত্রটি প্রদর্শিত হয়। সব দর্শক বাংলাদেশের নারীদের এই সাহসিকতা ও ত্যাগের ভূয়সী প্রশংসা করেন।

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন বলেন, চলচ্চিত্রটি বাংলাদেশে নারী ক্ষমতায়নের একটি প্রকৃষ্ট উদাহরণ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের নারীরা সব ক্ষেত্রেই এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে শীর্ষ সেনা ও পুলিশ নিয়োগকারী দেশ হিসেবে বাংলাদেশ দায়িত্ব পালন করছে। শান্তিরক্ষায় নতুন নতুন চ্যালেঞ্জ ও পরিস্থিতি মোকাবিলা করে বাংলাদেশ তার অবদান বাড়িয়ে যাচ্ছে।

রাষ্ট্রদূত জানান, এ পর্যন্ত বাংলাদেশের ৮৬২ জন নারী পুলিশ সদস্য হাইতি ও কঙ্গো মিশনে দায়িত্ব পালন করেছেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

 

উপরে