আপডেট : ১৮ ফেব্রুয়ারি, ২০১৬ ১৫:২২

রাজনৈতিক দলের হিসাব প্রকাশে বাধা নেই ইসির: হাইকোর্ট

বিডিটাইমস ডেস্ক
রাজনৈতিক দলের হিসাব প্রকাশে বাধা নেই ইসির: হাইকোর্ট

কোনো রাজনৈতিক দলের হিসাব জানতে আর সেই দলের অনুমতির প্রয়োজন নেই। সম্মতি ছাড়াই তাদের বার্ষিক আয়-ব্যয়ের হিসাব যেকোনো নাগরিকের আবেদনের পরিপ্রেক্ষিতে তা প্রকাশ করতে বাধ্য থাকবে নির্বাচন কমিশন (ইসি)।

এ বিষয়ে দায়ের করা এক আবেদনের শুনানি করে বৃহস্পতিবার এমন রায় ঘোষণা করেন হাইকোর্ট। 

এর আগে সুশাসনের জন্য নাগরিক (সুজন) রাজনৈতিক দলগুলোর আয়-ব্যয়ের হিসাব চেয়ে নির্বাচন কমিশনে আবেদন দাখিল করে। নির্বাচন কমিশন ওই আবেদন নাকোচ করে দিয়ে বলেছিল, রাজনৈতিক দলগুলোর সম্মতি থাকলেই শুধু এই আয়-ব্যয়ের হিসাব নির্বাচন কমিশন প্রকাশ করতে পারবে। নির্বাচনের কমিশনের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সুজন তথ্য কমিশনে আবেদন দাখিল করে। তথ্য কমিশনও একই যুক্তি দেখিয়ে সুজনের আবেদন নাকোচ করে দেয়।

নির্বাচন কমিশন ও তথ্য কমিশনের এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্ট রিট দায়ের করেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এম হাফিজউদ্দিন খান, এ এস এম শাহজাহান, সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার, কলামমিস্ট সৈয়দ আবুল মকসুদ, অধ্যাপক তোফায়েল আহমেদ ও সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার।

 

আবেদনকারীর পক্ষে ডক্টর শহীদ ভূঁইয়া, ব্যারিস্টার তামিম হোসেন শাওন ও রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম এবং নির্বাচন কশিনের পক্ষে অ্যাডভোকেট তৌহিদুল ইসলাম শুনানি করেন। শুনানি নিয়ে রাজনৈতিক দলের অনুমতি ছাড়াই তাদের আয়-ব্যয়ের হিসাব নির্বাচন কমিশন প্রকাশ করতে পারবে বলে রায় দেয় হাইকোর্ট।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

 

উপরে