আপডেট : ১৮ ফেব্রুয়ারি, ২০১৬ ১০:৪২

১৫ লাখ শ্রমিক যাবে মালয়েশিয়ায়; চুক্তিতে সই করল বাংলাদেশ

অনলাইন ডেস্ক
১৫ লাখ শ্রমিক যাবে মালয়েশিয়ায়; চুক্তিতে সই করল বাংলাদেশ

মালয়েশিয়ায় আরো বড় পরিসরে বেশি সংখ্যক শ্রমিক পাঠাতে জিটুজি প্লাস (সরকার থেকে সরকার) চুক্তিতে সই করেছে বাংলাদেশ। দেশটিতে ৩ বছরে ১৫ লাখ বাংলাদেশি কর্মী পাঠাতে এ চুক্তি স্বাক্ষর হল।

বৃহস্পতিবার (১৮ফেব্রুয়ারি) সকাল ১০টার দিকে এ চুক্তি সম্পন্ন হয়। মালয়েশিয়ার পক্ষে মানবসম্পদমন্ত্রী সেরি রিচার্ড রায়ট এবং বাংলাদেশের পক্ষে বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

চুক্তি স্বাক্ষরের লক্ষ্যে বুধবার রাত ৮টায় মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী সেরি রিচার্ড রায়টের নেতৃত্বে ৬ সদস্যের একটি প্রতিনিধি দল ঢাকায় এসে পৌছায়।
 
গত ৮ ফেব্রুয়ারি মন্ত্রিসভায় ‘জিটুজি প্লাস’ চুক্তির খসড়া অনুমোদন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নতুন প্রক্রিয়ায় সরকারের পাশাপাশি কর্মী পাঠানোর সুযোগ থাকছে বেসরকারি রিক্রুটিং এজেন্সিগুলোর।

এতে অভিবাসন ব্যয় হতে পারে ৩৪ হাজার থেকে ৩৭ হাজার টাকা। এই টাকার মধ্যে থাকবে, রিক্রুটিং এজেন্সির সার্ভিস চার্জ, ইমিগ্রেশন স্মার্টকার্ড, রেজিস্ট্রেশন ফি এবং কর্মীর অনওয়ে টিকিটের মূল্য।

‘জিটুজি প্লাস’ চুক্তিতে প্লানটেশনের পাশাপাশি কনস্ট্রাকশন, ম্যানুফেকচারিং ও সেবাখাতসহ সবখাতেই কর্মী যেতে পারবে। নতুন এ প্রক্রিয়ায় ধারাবাহিকভাবে ৩ থেকে ৫ বছরে ১৫ লাখ বাংলাদেশি শ্রমিক মালয়েশিয়া যাবে।
বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে