আপডেট : ১৬ ফেব্রুয়ারি, ২০১৬ ১৮:০৭

ইসলাম বিতর্ক বইয়ের লেখক-প্রকাশক রিমান্ডে

অনলাইন ডেস্ক
ইসলাম বিতর্ক বইয়ের লেখক-প্রকাশক রিমান্ডে

ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার মতো বই প্রকাশের অভিযোগে ব-দ্বীপ প্রকাশনীর স্বত্বাধিকারী শামসুজ্জোহা মানিক ও লেখক শামছুল আলমসহ তিনজনকে বিভিন্ন মেয়াদে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

মঙ্গলবার (১৬ফেব্রুয়ারি) তাদের তিনজনকে ঢাকা মহানগর হাকিম আমিরুল হায়দার চৌধুরীর আদালতে হাজির করে সাত দিনের রিমান্ড আবেদন করে পুলিশ।

শুনানি শেষে আদালত শামসুজ্জোহা মানিকের পাঁচ দিন, ব-দ্বীপের কর্মকর্তা ফকির তসলিম উদ্দিন কাজলের দুই দিন ও লেখক শামসুল আলম চঞ্চলের এক দিন করে রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে একুশে বইমেলায় ব-দ্বীপ প্রকাশনী থেকে ‘ইসলাম বিতর্ক’ শিরোনামের একটি বই নিয়ে আপত্তি ওঠার পর সোমবার বিকালে স্টলটি বন্ধ করে দেয় বাংলা একাডেমী কর্তৃপক্ষ।

এ সময় বেশ কিছু ইসলাম নিয়ে লেখা বই জব্দ করে পুলিশ। এর মধ্যে রয়েছে ‘ধর্ম ও যাতাকলে বাঙ্গালী জাতি’, ‘ইসলামের ভূমিকা ও সমাজ উন্নয়নের সমস্যা’, ‘ইসলাম বিতর্ক’, ‘ইসলামে নারীর অবস্থান’ প্রভৃতি। রাতে অভিযান চালিয়ে প্রকাশনীর স্বত্ত্বাধিকারী মানিকসহ তিনজনকে গ্রেপ্তার করে পুলিশ।

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বকর সিদ্দিক জানান, ধর্ম অবমাননার দায়ে একুশে গ্রন্থমেলার ব-দ্বীপ প্রকাশনীকে সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।

বাংলা একাডেমি কর্তৃপক্ষের ভাষ্য, ‘ইসলাম বিতর্ক’ শিরোনামে বইটিতে ইসলাম ধর্ম এবং নবী হজরত মোহাম্মদ (সা.) সম্পর্কে অত্যন্ত আপত্তিকর মন্তব্য রয়েছে। স্টলটি বন্ধ করা না হলে বইমেলা চালিয়ে যাওয়া সম্ভব হতো না।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে