আপডেট : ১৪ ফেব্রুয়ারি, ২০১৬ ২০:৩৪

কবি রইস মনরম’র দুটি কাব্য গ্রন্থের মোড়ক ও পাঠ উন্মোচন

বিডিটাইমস ডেস্ক
কবি রইস মনরম’র দুটি কাব্য গ্রন্থের মোড়ক ও পাঠ উন্মোচন

‘শরীরে বেড়ে বেড়ে বড়জোর সাড়ে তিনহাত বাড়ো, জ্ঞানে আকাশ ছুঁতে পারো, প্রেমে আরো, আরো..।’

শাশ্বত প্রেম নিয়ে কবি রইস মনরম’র অনুভব এমনই। তিনি ভালোবাসেন নদী, জলরাশি, কাদামাটি। নেত্রকোণা জেলার মোহনগঞ্জের কংশ নদীর পাড়েই জন্ম কবির।

একুশের বই মেলায় ভালোবাসা দিবসেই ‘হাওরের বাতিঘর’ হিসেবে পরিচিত এই কবির দুটি কাব্যগ্রন্থের মোড়ক ও পাঠ উন্মোচন হয়েছে। বই দুটির নাম- ‘ভালোবাসার এই বৃষ্টি’ এবং ‘মেঘের কঙ্কাল’।

মোড়ক ও পাঠ উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ডা. লেলিন চৌধুরী,আবৃত্তিকার বদরুল আহসান খান, ভারতের কবি শ্যামল সোম, কবি ও অভিনেতা সোহেল রশিদ, কবি আনোয়ার কামালসহ আরও অনেকেই। সস্ত্রীক উপস্থিত ছিলেন কবিও।

বিডিটাইমসকে ফোনালাপে কবি তার একটি বইয়ের কিছুটা ভূমিকা পড়ে শোনান। একটি বইয়ের ভূমিকায় তিনি লিখেছেন- ‘ভালোবাসায় ফোটে ফুল। ফুলের পাপড়িতে ধরে ভালোবাসার রঙ। ভিতরে, গভীরে সঞ্চিত প্রেম। …একফোটা বৃষ্টিতে জুড়ায় ঘাসের পোড়াবুক। মেঘের কাজল চোখ বেয়ে নেমে আসা বৃষ্টির ফোঁটায় ফোঁটায় ঝরে ভালোবাসা।’

দুটি বইয়েরই প্রচ্ছদ করেছেন আজহার হক।

‘মানুষজন’ প্রকাশনী থেকে প্রকাশিত বই দুটি মেলা চলাকালীন ৩৮৪ নম্বর স্টলে পাওয়া যাবে।

আড্ডাবাজ এই কবি অনুষ্ঠান শেষে মেলা প্রাঙ্গনেই কথায় ও কবিতায় জমান এক ভালোবাসার আড্ডা। আড্ডাকে আরও প্রাণবন্ত করে তোলে তীরন্দাজ নাট্যদল। নাট্যদলের কর্ণধার দীপক সুমন ও মিতালী দাস সহ আরো অনেকেই ওই আড্ডায় ছিলেন। আড্ডায় ছিলো কবি কন্যা ফারজানা মৌমি, কবি ও গীতিকার অতনু তিয়াস, সাংবাদিক মোহম্মদ আকবর, সাংবাদিক ও গায়ক দিপু বাউল, সৈয়দ মিজানুর রহমানসহ আরও অনেকেই।

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে